নদী দখলের তথ্য দিলে পুরস্কার দেওয়ার চিন্তা

নদী দখলের বিষয়ে তথ্য দিলে পুরস্কৃত করবে নৌপরিবহন মন্ত্রণালয়। বিষয়টি চূড়ান্ত করতে কাজ করছে মন্ত্রণালয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এ পুরস্কার দেওয়া হতে পারে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, নদী দখল বন্ধ করতে জনগণকে সম্পৃক্ত করার লক্ষ্যে সংসদীয় কমিটির একটি বৈঠকে নদী দখলের তথ্য প্রদানকারী ব্যক্তিকে পুরস্কার দেওয়ার ব্যবস্থার সুপারিশ করেছিল সংসদীয় কমিটি। আজকের বৈঠকে মন্ত্রণালয় জানায়, নদী দখলকারীদের তথ্যদাতা বা সংবাদদাতাকে পুরস্কার দেওয়ার বিষয়টি বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

জানতে চাইলে সংসদীয় কমিটির সভাপতি রফিকুল ইসলাম প্রথম আলোকে বলেন, সংসদীয় কমিটি একটি পুরস্কারের ব্যবস্থা করতে বলেছিল। এ বিষয়ে মন্ত্রণালয় ব্যবস্থা নিচ্ছে। বঙ্গবন্ধু নদী রক্ষা পুরস্কার বা এ ধরনের একটি পুরস্কার প্রবর্তন করা হতে পারে। তবে এটি এখনো চূড়ান্ত হয়নি।
রফিকুল ইসলাম বলেন, সবাই যাতে তথ্য দিতে উৎসাহী হয়, এ কারণে তাঁরা এ সুপারিশ করেছিলেন। নদী রক্ষায় আরও কঠোর পদক্ষেপ নেওয়া হচ্ছে। সব অবৈধ স্থাপনা ভেঙে দেওয়া হবে।

কমিটির সভাপতি রফিকুল ইসলামের সভাপতিত্বে কমিটির সদস্য শাজাহান খান, মো. মজাহারুল হক প্রধান, রণজিৎ কুমার রায়, মাহফুজুর রহমান, সামিল উদ্দিন আহমেদ, আছলাম হোসেন এবং এস এম শাহজাদা বৈঠকে অংশ নেন।