বাংলাদেশ-জার্মান সম্পর্কের ধারা অব্যাহত থাকবে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ছবি: বাসস
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ছবি: বাসস

জার্মান সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে জার্মানির কূটনৈতিক, উন্নয়নসহ অর্থনৈতিক সম্পর্ক ক্রমশই বাড়ছে। বাংলাদেশে আরও উন্নয়নমূলক প্রকল্প, বিনিয়োগসহ দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে জার্মানির সহযোগিতার আশ্বাস পাওয়া গেছে। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন প্রথম আলোকে এসব কথা বলেন।

বার্লিন সফররত বাংলাদশের প্রতিনিধিদল, জার্মানির দুজন মন্ত্রীসহ সরকারি কর্মকর্তা, সুশীল সমাজ এবং জার্মান রাজনীতিকদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সাক্ষাতে জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ, বার্লিন দূতাবাসের ডেপুটি হেড মিনিস্টার মুহাম্মদ মুর্শিদুল হক ও প্রথম সচিব মুহাম্মদ শফিউল আজম উপস্থিত ছিলেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের নেতৃত্বে রাজধানী বার্লিন সফররত প্রতিনিধিদলে রয়েছেন তৈরি পোশাকশিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএর সভাপতি রুবানা হক, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউরোপ ও পশ্চিম–বিষয়ক মহাপরিচালক আন্দালিব ইলিয়াস ও পররাষ্ট্রমন্ত্রীর দপ্তরের মহপরিচালক সামিয়া আঞ্ছুম।

জার্মানির রাজধানী বার্লিন সফররত বাংলাদেশ প্রতিনিধিদল। ছবি: সরাফ আহমেদ
জার্মানির রাজধানী বার্লিন সফররত বাংলাদেশ প্রতিনিধিদল। ছবি: সরাফ আহমেদ

বাংলাদেশের প্রতিনিধিদলটি জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস, উন্নয়ন সহযোগিতামূলক মন্ত্রী গ্রেড মুয়েলার, জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশীয় দেশগুলোর সমন্বিত রাষ্ট্রদূত মারকুস পটসেলসহ জার্মান পার্লামেন্টের দক্ষিণ এশীয় পার্লমেন্টারি কমিটি, জার্মানির কেন্দ্রীয় অর্থনীতি ও বাণিজ্য সংগঠন, বাণিজ্যিক পরমার্শক সংগঠন এসএমই থিঙ্কট্যাঙ্কের ইউরোপ ও জার্মানবিষয়ক প্রসিডেন্ট এবং ক্ষমতাসীন জোট সরকারের অন্যতম শরিক দল সামাজিক গণতান্ত্রিক দলের ফ্রির্ডরিশ এবার্ট ফাউন্ডেশনের সঙ্গে মতবিনিময় করেন।

বার্লিন সফররত প্রতিনিধিদলের নেতা আব্দুল মোমেন প্রথম আলোকে জানিয়েছেন, ‘জার্মানির সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক দীর্ঘদিনের। আমাদের দুই দেশের মধ্য দ্বিপক্ষীয় সম্পর্কের আরও উন্নয়নের জন্য বার্লিনে আমাদের আলোচনা অত্যন্ত ফলপ্রসূ হয়েছে।’ তিনি আরও জানান, বাংলাদেশে জর্মানির আরও উন্নয়নমূলক প্রকল্প, বিনিয়োগসহ দক্ষতা বৃদ্ধির নানা ক্ষেত্রে জার্মানির সহযোগিতার আশ্বাস পাওয়া গেছে।

জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, এই মুহূর্তে বাংলাদেশের জন্য দ্বিতীয় বৃহত্তম রপ্তানি বাজার হচ্ছে জার্মানি। বিগত বছরগুলোতে জার্মানির সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্যের আয়তন ক্রমাগত বৃদ্ধি পেয়েছে, ২০১৮ সালে যা সর্বমোট ৬৮০ কোটি ইউরোতে পৌঁছায়। ইউরোপ, তথা জার্মানি এখন বাংলদেশের অন্যতম রপ্তানি বাজার।

জার্মানি সফররত বাংলাদেশের প্রতিনিধিদল জার্মানিতে বাংলাদেশ–বিষয়ক ফোরামের উদ্যোগে সপ্তমবারের মতো বাংলাদেশ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিল। সম্মেলনে শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।