বিদ্যুৎ দেওয়ার নামে টাকা নিয়ে বিদেশে

বাঁশখালীতে বিদ্যুৎ–সংযোগ দেওয়ার নামে শতাধিক বাড়ি থেকে পাঁচ হাজার টাকা করে চাঁদা তোলা হয়েছে। কিন্তু টাকা নেওয়ার পরেও বিদ্যুৎ মেলেনি। পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের আদর্শগ্রামে এ ঘটনা ঘটে।

ভুক্তভোগীরা জানান, বিদ্যুৎ–সংযোগ দেওয়ার নাম করে শুকু শীল নামের এক ব্যক্তি এই টাকা তুলেছেন। কিন্তু অনেক দিন ধরে তাঁর দেখা মিলছে না। খোঁজ নিয়ে জানা গেছে, চাঁদা তোলার কিছুদিনের মধ্যেই বিদেশে চলে গেছেন শুকু। তবে কোন দেশে গেছেন সেটা জানা যায়নি।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রায় সাত মাস আগে এলাকায় পল্লী বিদ্যুৎ সমিতি বৈদ্যুতিক খুঁটি স্থাপন করে। ওই সময় বাড়িতে বিদ্যুতের সংযোগ তারও দেওয়া হয়। কিন্তু সংযোগ দেওয়া হয়নি। এই সুযোগটাই নেন শুকু শীল। তিনি দ্রুত বিদ্যুৎ–সংযোগ এনে দেবেন জানিয়ে টাকা তোলেন। লোকজনও টাকা দিয়ে দেন। কারণ স্থানীয়রা তাঁকে পল্লী বিদ্যুৎ সমিতি কার্যালয়ের ‘দালাল’ হিসেবে চিনতেন।

সরেজমিনে স্থানীয়দের সঙ্গে কথা বলে দেখা গেছে, একদিকে প্রতারণা শিকার হওয়া অন্যদিকে বিদ্যুৎ সঞ্চালন চালু হয়নি—যার কারণে কষ্টে আছেন মানুষগুলো। আদর্শগ্রামের গৃহবধূ হামিদা বেগম বলেন, ‘বাড়িতে বিদ্যুৎ–সংযোগের জন্য শুকু শীলকে সাড়ে পাঁচ হাজার টাকা দিয়েছিলাম প্রায় পাঁচ মাস আগে। কিন্তু এখনো বাড়িতে বিদ্যুৎ আসেনি। এ রকম অনেকে টাকা দিয়েও বিদ্যুৎ পাননি।’একই অভিযোগ করেন ওই গ্রামের আজগর হোসেন, নূর হোসেনসহ আরও অনেকে।

তাঁরা অভিযোগ করেন বিদ্যুৎ–সংযোগ দেওয়ার জন্য আবারও অনেকে নতুন করে টাকা দাবি করছেন। টাকা নেওয়ার বিষয়টি সঠিক বলে জানান ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বাবলা কুমার দাশও। তিনি বলেন, টাকা নেওয়া হলেও বিদ্যুৎ–সংযোগ চালু হয়নি।

বাঁশখালী পল্লী বিদ্যুৎ সমিতির উপমহাব্যবস্থাপক (ডিজিএম) নাঈমুল হাসান বলেন, বিদ্যুৎ–সংযোগ দেবে বলে শুকু নামের এক ব্যক্তি টাকা নিয়েছেন বলে অভিযোগ পেয়েছেন।

এরপর থানায় টাকা আত্মসাতের মামলা দায়ের করা হয়েছে। দ্রুত ওই এলাকায় বিদ্যুৎ–সংযোগ চালু করা হবে বলে জানান তিনি।