বগুড়ায় মহাসড়কের ওপর হাট

বগুড়ার শাজাহানপুর উপজেলায় ঢাকা–রংপুর মহাসড়কের ওপর বসেছে হাট। সপ্তাহের সোম ও বৃহস্পতিবার এই হাট বসায় এ দুই দিন ব্যাপক যানজটের সৃষ্টি হয়। গত সোমবার।  প্রথম আলো
বগুড়ার শাজাহানপুর উপজেলায় ঢাকা–রংপুর মহাসড়কের ওপর বসেছে হাট। সপ্তাহের সোম ও বৃহস্পতিবার এই হাট বসায় এ দুই দিন ব্যাপক যানজটের সৃষ্টি হয়। গত সোমবার। প্রথম আলো

বগুড়ার সবজির কদর দেশজুড়ে। প্রতিদিন বগুড়ার শাজাহানপুর উপজেলার নয়মাইল হাট থেকে বিপুল পরিমাণ সবজি যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে। তবে দেশের অন্যতম এই সবজির হাট বসছে ঢাকা-রংপুর মহাসড়কের ওপরে। এই হাটের কারণে সপ্তাহের বৃহস্পতিবার ও সোমবার তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। ব্যাপক দুর্ভোগের শিকার হতে হচ্ছে দূরপাল্লার গাড়ির চালক ও যাত্রীদের।

গত বৃহস্পতিবার সকালে সরেজমিনে দেখা গেছে, নয়মাইল এলাকায় মহাসড়কের ওপর চলছে সবজির বেচাকেনা। মহাসড়কের একপাশে সবজিবোঝাই ভ্যান, ভটভটি, এবং অটোরিকশা থেকেই চলছে কেনাবেচা। কোথাও সড়কের ওপর সবজি নিয়ে বসেছেন চাষিরা। এতে প্রায় আধা কিলোমিটার এলাকাজুড়ে মহাসড়কের দুই পাশে যানজটের সৃষ্টি হয়েছে।

স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, শাজাহানপুর উপজেলায় প্রতি বৃহস্পতিবার ও সোমবার মহাসড়কের ওপর হাট বসে। সকাল থেকে হাটে ভ্যানগাড়ি, ভটভটিতে করে সবজি নিয়ে বিক্রির জন্য হাটে আসেন চাষিরা। হাটে বসার জন্য জায়গা না থাকায় মহাসড়কের ওপর সবজিবোঝাই যানবাহন থেকে চলে সবজি কেনাবেচা। কেউ কেউ মহাসড়কের ওপর বস্তা-ডালিতে সবজি নিয়ে বসেন। সবজির এই হাটের কারণে গত তিন বছরে ২০টি দুর্ঘটনায় ১৭ জনের প্রাণহানি হয়েছে বলে দাবি স্থানীয় বাসিন্দাদের।

শাজাহানপুর উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বসার পর্যাপ্ত জায়গা না থাকলেও বাংলা ১৪২৬ সালের জন্য নয়মাইল হাট প্রায় ২২ লাখ টাকায় ইজারা দিয়েছে উপজেলা প্রশাসন। ইজারা পেয়ে মহাসড়কে হাট বসিয়ে টোল আদায় করছেন বগুড়া জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বগুড়া জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এ কে এম আসাদুর রহমান।

বৃহস্পতিবার সকালে মহাসড়কে সবজি কিনে ট্রাকে তুলছিলেন চালক সোহেল রানা। প্রথম আলোকে তিনি বলেন, ‘বছরজুড়ে এই হাট থেকে সবজি কিনে সিরাজগঞ্জে নিয়ে বিক্রি করি। হাটে প্রচুর সবজির আমদানি হলেও জায়গা না থাকায় মহাসড়কের ওপর চলে কেনাবেচা।’

হাটে যানজটে আটকে থাকা শ্যামলী পরিবহনের সুপারভাইজার শামিম মিয়া বলেন, ‘যানজটে ২০ মিনিট এই জায়গায় আটকে আছি। সবজির হাটের জন্যি আরও কতক্ষণ থাকা লাগবি, কেউ বলবার পারিচ্চে না।’

পাইকারি ব্যবসায়ী হরমুজ মোল্লা বলেন, জমি থেকে ভ্যানগাড়িতে করে এনে ভ্যানগাড়িতে রেখেই সবজি বেচে দেওয়া যাচ্ছে এখানে। এমন সুবিধা রেখে কে যাবে অন্য জায়গায়।

হাটের ইজারাদারের টোল আদায়কারী শিহাব উদ্দিন বলেন, হাটে জায়গা নেই। বাধ্য হয়ে মহাসড়কের ওপর হাট বসাতে হচ্ছে।

নয়মাইল হাটের ইজারাদার এবং বগুড়া জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম আসাদুর রহমান প্রথম আলোকে বলেন, নয়মাইল হাটের নিজস্ব কোনো জায়গা না থাকলেও অনেক আগে থেকেই উপজেলা প্রশাসন হাট ইজারা দিয়ে আসছে। এবার ২২ লাখ টাকায় তিনি হাট ইজারা নিয়েছেন। সবজির হাট বসানো ছাড়া টোল আদায়ের অন্য কোনো উৎস নেই। বাধ্য হয়ে মহাসড়কের ওপরই সবজির হাট বসাতে হচ্ছে। মহাসড়কে হাট বসলে জনদুর্ভোগ হবে, তা জেনেও উপজেলা প্রশাসন এই হাট ইজারা দিয়ে আসছে।

 শাজাহানপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন প্রথম আলোকে বলেন, নয়মাইল হাটের নিজস্ব কোনো জায়গা নেই। অনেক আগে থেকেই মহাসড়ক এবং দুই পাশের জায়গায় হাট বসে আসছে। রাজস্ব আদায়ের স্বার্থে জনদুর্ভোগ জেনেও হাট ইজারা দিতে উপজেলা প্রশাসন বাধ্য হচ্ছে। হাটের নিজস্ব জায়গার বন্দোবস্ত করা গেলে এই হাট থেকে সরকারের অর্ধ কোটি টাকার রাজস্ব আয় সম্ভব। 

 জানতে চাইলে বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবদুল মালেক প্রথম আলোকে বলেন, নয়মাইল হাটের নিজস্ব কোনো জায়গা নেই। মহাসড়কের ওপর বসা এই হাট এত দিন কীভাবে ইজারা দেওয়া হয়েছে, তা তাঁর জানা নেই। তবে মহাসড়ক বর্ধিত লেনে সম্প্রসারিত হচ্ছে। জায়গা বন্দোবস্ত ছাড়া আগামী বছর থেকে আর এভাবে হাট ইজারা দেওয়া সম্ভব হবে না।