স্ত্রীর বড় ভাইকে হত্যার দায়ে যুবকের মৃত্যুদণ্ড

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

খুলনার তেরখাদা উপজেলার কালু খাঁকে হত্যা দায়ে মো. আমিনুর খাঁর মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

খুলনার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মশিউর রহমান চৌধুরী আজ রোববার এ রায় দেন। রায়ের সময় আসামি আমিনুর খাঁ আদালতে উপস্থিত ছিলেন।

নিহত কালু খাঁর বোনের স্বামী আমিনুর খাঁ।

মামলার বাদীপক্ষের আইনজীবী রাষ্ট্রপক্ষের কৌঁসুলি (পিপি) এনামুল হক প্রথম আলোকে বলেন, কালু খাঁ হত্যা মামলার রায়ে আমিনুরকে মৃত্যুদণ্ড ও জরিমানা করা হয়েছে। কালু খাঁর স্ত্রীকে আহত করায় মামলার অন্য ধারায় আমিনুরকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

মামলার সংক্ষিপ্ত বিবরণ ও আদালত সূত্রে জানা গেছে, তেরখাদা উপজেলার কুশল গ্রামের কালু খাঁর ছোট বোন হেলেনা বেগম ওরফে মধুর সঙ্গে একই এলাকার আমিনুর খাঁর বিয়ে হয়। বিয়ের পর থেকে আমিনুর হেলেনা বেগমকে নানাভাবে নির্যাতন করতেন। নির্যাতনের কারণে ২০১৭ সালের ৮ আগস্ট হেলেনা বেগম স্বামীর বাড়ি থেকে বাবার বাড়ি চলে যান। ৯ আগস্ট আমিনুর খাঁ হেলেনাকে নিতে শ্বশুরবাড়ি যান। এ সময় কালু খাঁর সঙ্গে আমিনুরের বাগ্‌বিতণ্ডা হয়। একপর্যায়ে আমিনুর ক্ষিপ্ত হয়ে কালুর ওপর কুড়াল নিয়ে আক্রমণ করেন। তিনি কালুকে পাঁচ থেকে ছয়টি কোপ দেন। কালুর স্ত্রী খাদিজা বেগম ঠেকাতে গেলে তিনিও আঘাতপ্রাপ্ত হন। পরে তাঁদের উদ্ধার করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে কালু খাঁ মারা যান। এ ঘটনায় কালুর ছেলে আশানুর খাঁ তেরখাদা থানায় একটি হত্যা মামলা করেন। মামলার তদন্ত শেষে পুলিশ ২০১৮ সালের ১২ মার্চ আমিনুরের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয়। মামলার শুনানির সময় আদালত ১৯ জনের সাক্ষ্য নেন।