চালকল থেকে ৪০০ বস্তা ওএমএসের চাল জব্দ

চাল। ফাইল ছবি
চাল। ফাইল ছবি

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় একটি চালের কল থেকে প্রায় ৪০০ বস্তা সরকারি চাল জব্দ করেছে পুলিশ। চালগুলো সরকারের খাদ্যবান্ধব কর্মসূচি ওপেন মার্কেট সেলের (ওএমএস)।

উপজেলার মাকিশবাথান এলাকায় উপজেলা প্রশাসন ও পুলিশ গতকাল রোববার গভীর রাতে অভিযান চালিয়ে ওএমএসের এই বিপুল পরিমাণ চাল জব্দ করে। তবে পুলিশ যাওয়ার আগেই আরও শত শত বস্তা চাল সরিয়ে ফেলা হয়েছে বলে অভিযোগ ওঠে।

সূত্রমতে, মাকিশবাথান এলাকায় আসাদ কালার শর্টার রাইস মিলে ওএমএসের ৮০০ বস্তা চাল মজুতের গোপন তথ্য পেয়ে অভিযান চালায় উপজেলা প্রশাসন ও পুলিশ। এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে ৪০০ বস্তা চালভর্তি ট্রাক নিয়ে চালক পালিয়ে যান। পরে মিলের অভ্যন্তরে মজুত রাখা আরও প্রায় ৪০০ বস্তা চাল জব্দ করা হয়। চালকলের মালিক সুমন পালিয়ে গেলেও প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য কারখানার শ্রমিকদের থানায় নেওয়া হয়েছে।

গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. গোলাম সবুর জানান, চালগুলো কালিয়াকৈর খাদ্যগুদাম থেকে বিক্রি হয়েছে। উপজেলার খাদ্যবান্ধব কর্মসূচির ডিলাররা ১০ টাকা কেজি মূল্যের চাল ১৫ টাকায় বিক্রি করেছেন। পরে গোডাউন কর্তৃপক্ষের একটি চক্র অবৈধভাবে সেই চাল শর্টার মিলে বিক্রি করে দেয়। এসব চাল শর্টার করে বাজারে উচ্চমূল্যে দাদা রাইস কোম্পানির নামে বিক্রি হয়েছে।

শর্টার মিলে অবৈধভাবে প্লাস্টিকের ব্যাগে মোড়ানো বিভিন্ন কোম্পানির নামে সিল দেওয়া প্রায় দেড় হাজার বস্তা চাল পাওয়া যায়। সেসব চাল ওএমএসের চাল থেকে শর্টার করা হয়েছে বলেও জানান অতিরিক্ত পুলিশ সুপার।