সরকারি চাকুরি আইনে ৪১(১) বিধান প্রশ্নে রুল

ফাইল ছবি
ফাইল ছবি

সরকারি চাকুরি আইনের ফৌজদারি অভিযোগে অভিযুক্ত কর্মচারীর ক্ষেত্রে ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত সরকারি চাকুরি আইনের ৪১(১) বিধান প্রশ্নে রুল দিয়েছেন হাইকোর্ট। এই বিধানে বলা হয়েছে, সরকারি কর্মচারীদের ক্ষেত্রে ফৌজদারি মামলায় আদালতে অভিযোগ গৃহীত হওয়ার আগে তাঁকে গ্রেপ্তার করতে হলে সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষের পূর্বানুমতি নিতে হবে।

আজ সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে এ রুল দেন। রুলে সরকারি চাকুরি আইনের ৪১(১) ধারাটি কেন সংবিধানের ২৬(১),(২), ২৭ ও ৩১ অনুচ্ছেদ পরিপন্থী হবে না তা জানতে চাওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী সচিবালয়ের সচিব, জনপ্রশাসন সচিব, আইন মন্ত্রণালয়ের দুই সচিব ও জাতীয় সংসদের স্পিকারকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

চলতি বছরের ২৬ সেপ্টেম্বর এক প্রজ্ঞাপনের মাধ্যমে ১ অক্টোবর থেকে সরকারি চাকুরি আইন আইনটি কার্যকর হয়। ২০১৮ সালে সরকারি চাকুরি আইন প্রণয়ন করা হয়।

আইনের ৪১(১) বিধানের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে গত ১ অক্টোবর আইনি নোটিশ পাঠায় মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি)। আইনি নোটিশে ফল না পেয়ে ১৪ অক্টোবর এইচআরপিবি রিট করে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ ও তাঁকে সহায়তা করেন আইনজীবী রিপন বাড়ই। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ।