অনুমতি ছাড়া নদীতে পুলিশের অভিযান, তিন পুলিশ সদস্য বরখাস্ত

পটুয়াখালীর বাউফল উপজেলায় কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নদীতে অভিযান চালানোয় বরিশাল বন্দর থানা-পুলিশের তিন সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। আজ মঙ্গলবার তাঁদের সাময়িক বরখাস্ত করা হয়।

বরখাস্ত হওয়া তিন পুলিশ সদস্য হলেন বরিশাল বন্দর থানার উপপরিদর্শক (এসআই) আনিচুর রহমান, কনস্টেবল মো. জুলফিকার ও মোহাম্মদ আলী।

উপজেলা মৎস্য কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয় সূত্রে জানা গেছে, গত রোববার মা ইলিশ রক্ষায় উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা সাইদুর রহমান ও কালাইয়া নৌ-পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) মো. সোহাগ ফকিরের নেতৃত্বে একটি দল বাউফল উপজেলা–সংলগ্ন তেঁতুলিয়া নদীতে অভিযান চালায়। সন্ধ্যার দিকে তাঁরা ধূলিয়া এলাকায় পৌঁছালে একটি স্পিডবোট ও দুটি ইঞ্জিনচালিত ট্রলার দেখতে পান। ট্রলার ও স্পিডবোটে পুলিশের পোশাক পরা পাঁচজনসহ মোট নয় ব্যক্তি ছিলেন। তাঁরা নদীতে অভিযান চালিয়ে নৌকা ও জাল আটক করছিলেন। একপর্যায়ে উপজেলা প্রশাসনের কর্মকর্তারা তাঁদের কাছে অভিযানের বিষয়ে জানতে চাইলে তিন পুলিশ সদস্য স্পিডবোট নিয়ে পালিয়ে যান। পরে ট্রলারে থাকা দুই পুলিশ সদস্যসহ ছয়জনকে আটক করে ট্রলারটি জব্দ করা হয়। পরে সেদিন রাতেই আটক দুই পুলিশ সদস্য জুলফিকার ও মোহাম্মদ আলীকে বরিশাল বন্দর থানায় সোপর্দ করা হয়।

আজ মঙ্গলবার এই তথ্য নিশ্চিত করে বরিশাল বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন তালুকদার প্রথম আলোকে বলেন, ‘কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ওই পুলিশ সদস্যরা অভিযানে নেমেছিলেন। আজ থেকেই তাঁদের সাময়িক বরখাস্ত করা হয়েছে।’