প্রশ্নোত্তরে জমজমাট পরিচিতি পর্ব

ইন–জিনিয়াস
ইন–জিনিয়াস

যমুনা সেতুতে ফাটল দেখা দিয়েছিল কেন? কী ধরনের নির্মাণসামগ্রী ব্যবহার করলে স্থাপনা মজবুত হবে? নির্মাণকাজে আর্কিটেকচার বেশি গুরুত্বপূর্ণ না সিভিল স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং? 

গতকাল সোমবার নাটোরে বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (বাউয়েট) মিলনায়তনে এমন সব প্রশ্ন ও উত্তরের আদান-প্রদান হয়। আর এই আয়োজন ছিল জিপিএইচ ইস্পাত-প্রথম আলো ইন-জিনিয়াস প্রতিযোগিতার পরিচিতি পর্বের। 

বাউয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের জ্যেষ্ঠ শিক্ষার্থীরা এতে অংশ নেন। যৌথভাবে এই পর্বের আয়োজন করে জিপিএইচ ইস্পাত ও প্রথম আলো। 

পরিচিতি পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাউয়েটের উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তফা কামাল। তিনি বলেন, সিভিল ইঞ্জিনিয়ারদের নিয়ে এ ধরনের আয়োজন বাংলাদেশে প্রথম। শিক্ষার্থীদের ভালো প্রকৌশলী হতে এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তাঁর প্রতিষ্ঠানে এই পরিচিতি অনুষ্ঠান করার জন্য তিনি প্রথম আলো ও জিপিএইচ ইস্পাত কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করতে তিনি সব ধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন। 

বাউয়েটের পুরকৌশল বিভাগের প্রভাষক সুরাইয়া হাসির উপস্থাপনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জিপিএইচ ইস্পাতের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবদুল ওয়াহাব, বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের প্রধান মো. রাশিদুল হাসান, এসঅ্যান্ডএস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব মুর্শেদ ও প্রথম আলোর যুব কার্যক্রমের প্রধান মুনির হাসান। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাউয়েটের কোষাধ্যক্ষ কর্নেল মোহাম্মদ হামিদুল হক ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. মোশারফ হোসেন। 

বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের তৃতীয় ও চতুর্থ বর্ষের শিক্ষার্থী এবং সদ্য স্নাতক শেষ করা শিক্ষার্থীরা দলগতভাবে জিপিএইচ ইস্পাত-প্রথম আলো ইন-জিনিয়াস প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। নিবন্ধন করতে হবে এই ঠিকানায়—www.prothomalo.com/engenius