প্রাথমিক শিক্ষকদের মহাসমাবেশ কাল

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। ফাইল ছবি
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। ফাইল ছবি

বেতনবৈষম্য নিরসন করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন ১১তম গ্রেডে এবং প্রধান শিক্ষকদের বেতন ১০ম গ্রেডে উন্নীত করার দাবিতে আগামীকাল বুধবার ঢাকায় মহাসমাবেশ করবে প্রাথমিক শিক্ষকেরা। তবে শিক্ষকেরা যাতে এই সমাবেশে না আসতে পারেন, সেই চেষ্টা করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সংস্থাটি তাদের অধীনস্থ মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়ে বলেছে, আগামীকাল আখেরি চাহার শোম্বার কারণে বিদ্যালয় ছুটি থাকলেও কোনো শিক্ষককে যেন কর্মস্থল ত্যাগের অনুমতি না দেওয়া হয়।

এদিকে আজ মঙ্গলবার রাতে আন্দোলনকারী বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের কয়েকজন নেতা প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনের সঙ্গে বৈঠক করলেও তা ফলপ্রসূ হয়নি। যে কারণে আগামীকাল মহাসমাবেশ করার বিষয়ে অনড় শিক্ষকেরা।

প্রাথমিক শিক্ষকদের ১৪টি সংগঠন নিয়ে গঠিত বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের সদস্যসচিব মোহাম্মদ শামছুদ্দীন প্রথম আলোকে বলেন, বুধবার বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে তাঁদের মহাসমাবেশ অনুষ্ঠিত হবে। এতে সারা দেশের শিক্ষকেরা যোগ দেবেন।

মোহাম্মদ শামছুদ্দীন আরও বলেন, মঙ্গলবারের বৈঠকে প্রতিমন্ত্রী বলেছেন, এক মাসের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁদের সাক্ষাৎ করিয়ে দেওয়ার চেষ্টা করবেন এবং দাবি পূরণের জন্য তাঁর পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করবেন। বৈঠকে প্রতিমন্ত্রী শিক্ষকদের কর্মসূচি প্রত্যাহারের অনুরোধ জানান। কিন্তু শিক্ষকেরা বলেছেন, ইতিমধ্যে অনেক শিক্ষক ঢাকায় চলে এসেছেন। এমন পরিস্থিতিতে তাঁদের সমাবেশ প্রত্যাহারের সুযোগ নেই। পরে প্রতিমন্ত্রী বলেন, কর্মসূচি হলেও তা যেন শান্তিপূর্ণ হয়। প্রতিমন্ত্রী আজ রাতে ঢাকার বাইরে রওনা হয়েছেন। তবে তিনি মোবাইল ফোনের মাধ্যমে মহাসমাবেশে বক্তৃতা দিতে পারেন।

বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকেরা ১৪তম গ্রেডে ও প্রশিক্ষণবিহীন শিক্ষকেরা ১৫তম গ্রেডে বেতন পান। আর প্রশিক্ষণ পাওয়া প্রধান শিক্ষকেরা ১১তম গ্রেডে এবং প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকেরা ১২তম গ্রেডে বেতন পান। দীর্ঘদিন ধরে প্রাথমিক শিক্ষকেরা বেতন বাড়ানোর আন্দোলন করে আসছেন। কয়েক দিন আগে তাঁরা বিদ্যালয়ে কর্মবিরতি পালন করেছেন।