বোরহানউদ্দিনের ঘটনায় ২ মামলায় ৫ জন রিমান্ডে

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ভোলার বোরহানউদ্দিনে সংঘাতের ঘটনায় দুটি মামলায় পাঁচ আসামির তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। ভোলার অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম শরিফ মোহাম্মদ সানাউল হক আজ বৃহস্পতিবার এ রিমান্ড মঞ্জুর করেন।

ধর্ম অবমাননার অভিযোগে গত রোববার ভোলার বোরহানউদ্দিনে বিপ্লব চন্দ্রের বিচার দাবিতে ‘তৌহিদী জনতা’র ব্যানারে বিক্ষোভ থেকে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। এতে চারজন নিহত হন। আহত হন পুলিশসহ দেড় শতাধিক মানুষ।

এর আগে গত শুক্রবার বিকেল থেকে বিপ্লব চন্দ্রের নামে একটি ফেসবুক আইডি থেকে ইসলাম ধর্ম ও মহানবী (সা.) সম্পর্কে কটূক্তি করে কয়েকজনের মেসেঞ্জারে বার্তা (মেসেজ) পাঠানো হয়। কয়েকজন এই বার্তার স্ক্রিনশট নিয়ে ফেসবুকে দেয়। একপর্যায়ে সেটি ছড়িয়ে (ভাইরাল) পড়ে এবং বিপ্লব চন্দ্রের শাস্তির দাবি ওঠে। বিভিন্ন মসজিদ থেকে কয়েক দফা বিক্ষোভও দেখানো হয়।

ভোলা সরকারি কলেজের ছাত্র বিপ্লব চন্দ্র বোরহানউদ্দিন উপজেলার কাচিয়া ইউনিয়নের বাসিন্দা। তিনি শুক্রবার সন্ধ্যায় তাঁর ফেসবুক আইডি হ্যাকড হয়েছে জানিয়ে থানায় জিডি করেন। পরদিন শনিবার সকাল, দুপুর ও বিকেলেও বোরহানউদ্দিনের কয়েকটি স্থানে বিপ্লবের বিচারের দাবিতে বিক্ষোভ হয়। এরপর রোববার ইসলাম ধর্ম ও মহানবী (সা.) সম্পর্কে কটূক্তি ছড়ানোর জেরে সংঘাতের ঘটনা ঘটে।

এ ঘটনার পর পুলিশের ওপর হামলার অভিযোগে করা মামলায় দুই আসামি মো. আরিফ (১৮) ও মো. সজিবকে (১৮) গতকাল বুধবার গ্রেপ্তার করে পুলিশ। দুজনেরই বাড়ি বোরহানউদ্দিন উপজেলার কুতুবা ইউনিয়নে। গতকাল বোরহানউদ্দিন বাজার থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়। আজ দুজনকে আদালতে হাজির করা হয়। পুলিশ দুজনের জন্য পাঁচ দিন করে রিমান্ডের আবেদন করে। আদালত তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেন। বোরহানউদ্দিন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এনামুল হক এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

একই আদালত আজ ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় তিনজনের তিন দিন রিমান্ড মঞ্জুর করেন। এ মামলায় গ্রেপ্তার হওয়া বিপ্লব চন্দ্র শুভ, মো. ইমন ও মো. শরিফকে আজ আদালতে হাজির করার পর এ রিমান্ড মঞ্জুর করেন আদালত। এ মামলার তদন্ত কর্মকর্তা মোহাইমিনুল ইসলাম এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।