পানির নিচে ৫৮ লাখ টাকার সোনা, ভারতীয় আটক

যশোর
যশোর

যশোরের শার্শা উপজেলার দৌলতপুর সীমান্ত এলাকায় পানির নিচ থেকে এক কেজি ১৭০ গ্রাম ওজনের ১০টি সোনার বার উদ্ধার করেছে বিজিবি। এ সময় এক ভারতীয়কে আটক করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে দুই দেশের সীমান্তরেখা দৌলতপুর এলাকার ইছামতী নদীর তীরে এই ঘটনা ঘটে।

আটক ব্যক্তির নাম গোপাল সরকার (৬০)। তিনি পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনা জেলার বনগাঁও থানার কালিয়ানী গ্রামের বাসিন্দা।

বিজিবি জানিয়েছে, উদ্ধার হওয়া সোনার বাজারমূল্য প্রায় ৫৮ লাখ ৫১ হাজার টাকা।

বেনাপোল বন্দর থানায় চোরাচালানের একটি মামলার পর গোপাল সরকার ও সোনা পুলিশের কাছে হস্তান্তর করেছে খুলনা ব্যাটালিয়ন (২১ বিজিবি)।

বিজিবি সূত্রে জানা গেছে, এক ভারতীয় অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশের দৌলতপুর বিএলপি পোস্টের উত্তর পাশের মাঠে ঢোকেন। এ সময় বিজিবি সদস্যরা তাঁকে আটক করেন। একপর্যায়ে ভারতীয় ওই নাগরিক স্বীকার করেন যে ‘এক কেজি সোনা নিতে তিনি বাংলাদেশে এসেছেন। বাংলাদেশি এক নাগরিক ইছামতী নদীর নির্দিষ্ট স্থানে পানির নিচে ওই সোনা রেখে গেছেন।’ এরপর বিজিবির সদস্যরা তাঁকে সঙ্গে নিয়ে ওই সোনা উদ্ধার করেন।

খুলনা ব্যাটালিয়নের (২১ বিজিবি) অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইমরান উল্লাহ সরকার বলেন, ‘ওই ভারতীয়র দেওয়া তথ্য অনুযায়ী ইছামতী নদীর পানির নিচ থেকে একটি প্যাকেট উদ্ধার করা হয়। ওই প্যাকেটের মধ্যে এক কেজি ১৭০ গ্রাম ওজনের ১০টি সোনার বার ছিল। যার মূল্য ৫৮ লাখ ৫১ হাজার টাকা। বাংলাদেশ ও ভারতের যৌথ পাচারকারী চক্র এই সোনা চোরাচালানের সঙ্গে জড়িত।’