ভাঙনে আরেকটি ঘাট বন্ধ

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ার ৩ নম্বর ফেরিঘাটের সংযোগ সড়কের প্রায় ৫০ মিটার নদীতে বিলীন হয়ে গেছে। ফেরিঘাটের পন্টুন ও সড়কের মধ্যে দূরত্ব সৃষ্টি হওয়ায় গাড়ি ওঠানামা সম্ভব না, তাই ঘাটটি বন্ধ রয়েছে।  প্রথম আলো
রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ার ৩ নম্বর ফেরিঘাটের সংযোগ সড়কের প্রায় ৫০ মিটার নদীতে বিলীন হয়ে গেছে। ফেরিঘাটের পন্টুন ও সড়কের মধ্যে দূরত্ব সৃষ্টি হওয়ায় গাড়ি ওঠানামা সম্ভব না, তাই ঘাটটি বন্ধ রয়েছে। প্রথম আলো

দুই দিনের বৃষ্টি ও ঝোড়ো বাতাসে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট এলাকায় আবার ভাঙন দেখা দিয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যায় ৩ নম্বর ফেরিঘাটের সংযোগ সড়কের প্রায় ৫০ মিটার নদীতে বিলীন হয়ে গেছে। এর ফলে ঘাটটি বন্ধ রয়েছে।

এর আগে ভাঙনের কারণে ১ ও ২ নম্বর ফেরিঘাট বন্ধ হয়ে যায়। বর্তমানে ছয়টির মধ্যে মাত্র তিনটি ঘাট চালু রয়েছে। এতে যানবাহন পারাপার বন্ধ থাকায় দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে গাড়ির চাপ বেড়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয় জানায়, গত বুধবার বিকেল থেকে হালকা ও মাঝারি বৃষ্টিপাত শুরু হয়। এর পাশাপাশি বাতাস থাকায় নদী উত্তাল হয়ে ওঠে। ভাঙতে শুরু করে নদীর পাড় ও তীরবর্তী এলাকা। বৃহস্পতিবার দিনভর বৃষ্টির সঙ্গে বাতাস বইতে থাকায় ভাঙনের মাত্রা বেড়ে যায়।

এ অবস্থায় ৩ নম্বর ঘাটের সংযোগ সড়কের মাথা ভেঙে বিলীন হওয়ায় সন্ধ্যার দিকে সড়ক থেকে পন্টুন আলাদা হয়ে যায়। এর ফলে কর্তৃপক্ষ ঘাটটি বন্ধ করে দেয়। ৪, ৫ ও ৬ নম্বর ঘাট দিয়ে ফেরিতে যানবাহন ওঠানামা করছে। এর মধ্যে ৬ নম্বর ঘাটটি শুধু ছোট ফেরির জন্য। এতে যানবাহন পারাপার ব্যাহত হওয়ায় ঘাটে গাড়ির চাপ বাড়তে থাকে। এর আগে ভাঙন তীব্র হওয়ায় ৪ অক্টোবর ১ নম্বর এবং পরদিন ৫ অক্টোবর ২ নম্বর ঘাটের সংযোগ সড়ক বিলীন হওয়ায় ঘাট দুটি বন্ধ হয়ে যায়। রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ড সেখানে বালুভর্তি জিও ব্যাগ ফেললেও এখন পর্যন্ত ওই দুটি ঘাট চালু করা সম্ভব হয়নি।

গতকাল শুক্রবার দুপুরে দেখা যায়, ৩ নম্বর ঘাট চালু করতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) বালুভর্তি জিও ব্যাগ ফেলছে। গাড়ি দ্রুত পার হতে না পারায় বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঢাকা-খুলনা মহাসড়কে ঢাকাগামী গাড়ির লাইন লম্বা হচ্ছে। গতকাল বিকেল পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার লম্বা লাইন হয়। পরিস্থিতি দেখতে বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএর ঊর্ধ্বতন কর্মকর্তারা গতকাল বিকেলে দৌলতদিয়ায় আসেন।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক রুহুল আমিন বলেন, ভাঙনের কারণে ৩ নম্বর ঘাটের সংযোগ সড়ক থেকে পন্টুন বসানোর আগ পর্যন্ত বেশ কিছু অংশ বিলীন হয়ে গেছে। সড়ক থেকে পন্টুনের মধ্যে দূরত্ব তৈরি হয়েছে। ফলে সেখান দিয়ে আর যানবাহন ওঠানামা করতে পারবে না। বাধ্য হয়ে ঘাটটি বন্ধ করে দেওয়া হয়েছে।

এ ছাড়া দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ছোট-বড় মিলে ১৭টি ফেরি থাকলেও যান্ত্রিক ত্রুটির কারণে দুই দিন ধরে তিনটি ফেরি পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতীতে বসে রয়েছে। বাকি ১৪টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।

বিআইডব্লিউটিএর উপসহকারী প্রকৌশলী শাহ আলম বলেন, গতকাল সকাল থেকে বিআইডব্লিউটিএর শ্রমিকেরা বালুভর্তি জিওব্যাগ ফেলছেন। পরিস্থিতি দেখতে বিকেলে বিআইডব্লিউটিএর অতিরিক্ত প্রধান প্রকৌশলী ফরহাদ উজ্জামান, নির্বাহী প্রকৌশলী মো. নিজাম উদ্দীন পাঠান ও বিআইডব্লিউটিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা পরিদর্শনে আসেন। ঘাটটি শনিবার শেষ বেলায় বা রোববার সকালে চালু হতে পারে।