নিজের বক্তব্য নিয়ে ১৪ দলের কাছে ব্যাখ্যা দিলেন রাশেদ খান মেনন

রাশেদ খান মেনন । ফাইল ছবি
রাশেদ খান মেনন । ফাইল ছবি

জাতীয় নির্বাচন নিয়ে সম্প্রতি নিজের দেওয়া বক্তব্যের বিষয়ে ব্যাখ্যা দিয়ে ১৪ দলের কাছে চিঠি পাঠিয়েছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। দলটির পলিটব্যুরো সদস্য কামরুল আহসান রোববার রাত আটটার দিকে রাজধানীর ধানমন্ডিতে ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিমের বাসায় লিখিত ব্যাখ্যা পৌঁছে দেন।

চিঠি পাওয়ার বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন মোহাম্মদ নাসিম। তিনি বলেন, সোমবার তাঁর বাসায় ১৪ দলের বৈঠক ডাকা হয়েছে। বৈঠকের পর এ বিষয়ে আনুষ্ঠানিক বক্তব্য তুলে ধরা হবে।

ওয়ার্কার্স পার্টি ও ১৪ দল সূত্র বলছে, রাশেদ খান মেনন তাঁর ব্যাখ্যায় বলেছেন, তাঁর বক্তব্য খণ্ডিতভাবে উপস্থাপন করা হয়েছে। ফলে যদি কোনো সংশয়, বিভ্রান্তি দেখা দেয় বা ১৪ দলের কেউ ক্ষুব্ধ হয়ে থাকেন, সে জন্য তিনি দুঃখিত।

ছয়টি পয়েন্ট ব্যাখ্যা তুলে ধরেন রাশেদ খান মেনন। তিনি আরও বলেন, তাঁরা ১৪ দলে ছিলেন, আছেন। ১৪ দলকে তাঁরা ধারণ করেন।

১৯ অক্টোবর বরিশাল নগরের অশ্বিনীকুমার টাউন হলে ওয়ার্কার্স পার্টির বরিশাল জেলা শাখার সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন বলেছিলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মানুষ ভোটকেন্দ্রে যায়নি। এর বড় সাক্ষী আমি নিজেই। আজ মানুষ তাদের ভোটের অধিকার থেকে বঞ্চিত। অথচ সুষ্ঠু নির্বাচনের জন্য বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আমি নিজেও আন্দোলন-সংগ্রাম করেছি। অথচ আজ সেই ভোট প্রয়োগের মাধ্যমে সাধারণ মানুষ নিজেদের মতামত প্রকাশ করতে পারছে না। এমনকি উপজেলা নির্বাচন, ইউনিয়ন পরিষদ নির্বাচনেও ভোটের অধিকার হারাচ্ছে মানুষ।’ তিনি আরও বলেন, ‘যে দেশে মানুষ ভোটাধিকার প্রয়োগ করতে পারে না, সে দেশের উন্নয়ন মুখ থুবড়ে পড়বে।’

তাঁর এমন বক্তব্যের সমালোচনা করে পরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘মন্ত্রী হলে কি মেনন এমন কথা বলতে পারতেন?’