সৈকতে মিলল ৪০ কোটি টাকার ইয়াবা

ইয়াবা বড়ি। ফাইল ছবি
ইয়াবা বড়ি। ফাইল ছবি

কক্সবাজারের উখিয়ার ইনানী সমুদ্র উপকূল থেকে ৮ লাখ ইয়াবা বড়ি জব্দ করেছে র‌্যাব। এর বাজার মূল্য ৪০ কোটি টাকা। গতকাল রোববার মধ্যরাতে ইনানী সৈকতের পাটুয়ারটেক এলাকা থেকে ইয়াবাগুলো জব্দ করা হয়। এ সময় একটি ট্রলারসহ জামাল উদ্দিন (২৬) নামে এক রোহিঙ্গা যুবককে গ্রেপ্তার করা হয়েছে।

আজ সোমবার দুপুরে র‌্যাব-১৫ কক্সবাজারের কোম্পানি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ৮ লাখ ইয়াবা চালান জব্দের বিস্তারিত তুলে ধরেন উপ-অধিনায়ক মেজর রবিউল ইসলাম। তিনি জানান, জামাল টেকনাফের উনছিপ্রাং রোহিঙ্গা শিবিরের ২২ নম্বর ক্যাম্পের ডি-২ ব্লকের মাঝি মো. হোসেনের ছেলে।

রবিউল ইসলাম বলেন, মিয়ানমার থেকে সমুদ্রপথে ইয়াবার বড় একটি চালান আনা হচ্ছে-এমন গোপন তথ্যের ভিত্তিতে গতকাল রাত সাড়ে ১১টার দিকে ইনানী সৈকতে অভিযানে নামে র‌্যাব । এ সময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে ট্রলার ফেলে পাঁচজন পাচারকারী পালিয়ে গেলেও রোহিঙ্গা যুবক জামালকে গ্রেপ্তার করা হয়। পরে তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে সৈকত সংলগ্ন ঝোপ থেকে ৮ লাখ ইয়াবা উদ্ধার করা হয়। এসময় ইয়াবা নিয়ে আসা ট্রলারটিও জব্দ করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন র‌্যাব-১৫ এর কক্সবাজার কোম্পানি কমান্ডার মেজর মো. মেহেদী হাসান।

র‌্যাব সূত্র জানায়,ইয়াবার বড় এই চালানের সাথে ‘বড় চক্র’ জড়িত রয়েছে। এ ব্যাপারে গ্রেপ্তার হওয়া রোহিঙ্গা যুবককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
এ পর্যন্ত ধরা পড়া ইয়াবার বড় চালানগুলোর মধ্যে এটি অন্যতম।