ভূমিহীন প্রতিবন্ধীর কাছে ঘুষ দাবি, ভারপ্রাপ্ত কানুনগো গ্রেপ্তার

দুদক
দুদক

ভূমিহীন ও প্রতিবন্ধী এক যুবকের কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগে কক্সবাজারের মহেশখালী উপজেলার ভূমি অফিসের ভারপ্রাপ্ত কানুনগো আবদুর রহমানকে গ্রেপ্তার করেছে দুদক।

দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২-এর উপপরিচালক মুহ. মাহবুবুল আলমের নেতৃত্বে ছয় সদস্যের একটি দল আজ সোমবার বিকেল চারটার দিকে আবদুর রহমানকে গ্রেপ্তার করেন।

স্থানীয় এক ভূমিহীন ও প্রতিবন্ধী ব্যক্তি অভিযোগ করেন, তাঁর বাবা-মা মহেশখালী উপজেলার শাপলাপুর মৌজায় ভূমিহীন হিসেবে কিছু জমি বরাদ্দ পান। ওই জমির নামজারি প্রতিবেদনের জন্য আবদুর রহমান তাঁর কাছে ২০ হাজার টাকা ঘুষ দাবি করেন।

দুর্নীতি দমন কমিশনের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্যের পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিবন্ধী এই যুবকের কোনো অনুরোধেই মন গলেনি আবদুর রহমানের। ঘুষের টাকা না দিলে প্রতিবেদন দেবেন না বলে তিনি সাফ জানিয়ে দেন। পরে ওই যুবক বিষয়টি লিখিতভাবে দুদককে জানান। দুদকের কর্মকর্তারা ফাঁদ পেতে ঘুষ নেওয়ার সময় হাতেনাতে আবদুর রহমানকে গ্রেপ্তার করেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গ্রেপ্তারের পর আবদুর রহমানের ব্যাগ ও ড্রয়ারে তল্লাশি চালানো হয়। এ সময় সেখানে প্রায় ১ লাখ ৯০ হাজার টাকা পাওয়া যায়। আবদুর রহমান এসব টাকার কোনো বৈধ উৎস জানাতে পারেননি। এসব টাকাও আজ তিনি ঘুষ হিসেবে নিয়েছেন বলে প্রাথমিক সাক্ষ্যে পাওয়া গেছে। এ বিষয়ে দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২-এর সহকারী পরিচালক মো. হুমায়ুন কবীর বাদী হয়ে একটি মামলা করেছেন।