ইলিশ কিনতে গিয়ে নদীতে প্রাণ গেল

বরিশাল
বরিশাল

নিখোঁজ হওয়ার এক দিন পর বরিশালের বাকেরগঞ্জের এক ব্যক্তির লাশ উদ্ধার করা হয়েছে। ইলিশ কিনতে গিয়ে পুলিশের অভিযানের মুখে তিনি নদীতে ঝাঁপ দেন বলে জানিয়েছেন স্বজনেরা। তবে পুলিশ এই অভিযানের কথা জানে না বলে দাবি করছে।

মারা যাওয়া ওই ব্যক্তির নাম মজিবর রহমান (৪০)। তিনি বাকেরগঞ্জ উপজেলার নিয়ামতি এলাকার বাসিন্দা ধলু মৃধার ছেলে। ঝালকাঠির নলছিটি উপজেলাসংলগ্ন বিষখালী নদী থেকে আজ মঙ্গলবার দুপুরে লাশটি উদ্ধার করেন স্বজনেরা। পরে লাশ বাকেরগঞ্জ থানায় নেওয়া হয়।

পারিবারিক সূত্রে জানা গেছে, গতকাল সোমবার রাতে ট্রলারে করে ঝালকাঠির রাজাপুর ও বরিশালের বাকেরগঞ্জ উপজেলাসংলগ্ন বিষখালী নদীতে মজিবর রহমানসহ বেশ কয়েকজন ইলিশ কিনতে যান। ওই সময় রাজাপুর থানার পুলিশের একটি অভিযানকারী দলের উপস্থিতি টের পেয়ে তাঁরা ট্রলার থেকে নদীতে ঝাঁপ দেন। অন্যরা কূলে আসতে পারলেও মজিবর নিখোঁজ থাকেন।

মজিবরের সঙ্গে ছিলেন তাঁর ব্যক্তিগত মোটরসাইকেল চালক মো. সুজন। তিনি সাংবাদিকদের বলেন, পুলিশের টহল দল দেখে তিনি, মজিবর ও ট্রলার চালকসহ মোট পাঁচজন নদীতে ঝাঁপ দেন। সুজনের ভাষ্য, তুলনামূলক ভারী পোশাক থাকায় মজিবর কূলে আসতে পারেননি। স্রোতে ভেসে যান।

বাকেরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম বলেন, নিষেধাজ্ঞার সময়ে ইলিশ কিনতে গিয়ে পুলিশের উপস্থিতি টের পেয়ে মজিবর নদীতে ঝাঁপ দেন বলে স্বজনেরা জানিয়েছেন। তবে বাকেরগঞ্জ থানার পুলিশের অভিযানে এই ধরনের কোনো ঘটনা ঘটেনি। আর স্বজনরা যে স্থানের কথা বলেছেন, ওই এলাকা ঝালকাঠির রাজাপুর থানার আওতায় পড়েছে।

রাজাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদ হোসেন বলেন, ‘বর্তমানে ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা চলছে। এ জন্য পুলিশ প্রতিদিনই নদীতে অভিযান চালাচ্ছে। তবে এ ধরনের কোনো ঘটনা আমাদের জানা নেই।’