খালেদা জিয়া যে অবস্থায় পিজিতে গিয়েছিলেন, এখন সেই অবস্থায় নেই: ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেছেন, খালেদা জিয়া যে অবস্থায় পিজি (এখনকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে-বিএসএমএমইউ) গিয়েছিলেন, সেখানে এখন তিনি সেই অবস্থায় নেই। বিএসএমএমইউ কর্তৃপক্ষ মিথ্যাচার করছে বলে তিনি অভিযোগ করেন।

আজ মঙ্গলবার বিকেলে রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয়তাবাদী যুবদলের উদ্যোগে ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। গতকাল সোমবার খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা নিয়ে বিএসএমএমইউ সংবাদ সম্মেলন করে জানায়, তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়নি এবং তিনি চিকিৎসায় সন্তুষ্ট। এ বিষয়ে মির্জা ফখরুল বলেন, বিএসএমএমইউকে পরিষ্কার করে বলতে হবে খালেদা জিয়ার শারীরিক অবস্থার ব্যাপারে। তিনি যে যে অবস্থায় বিএসএমেএমইউতে গিয়েছিলেন, ওই অবস্থায় তিনি সেখানে নেই। তিনি এখন বিছানা থেকে উঠতে পারেন না, তাঁকে সাহায্য করে ওঠাতে হয়। তিনি নিজে খেতে পারেন না, তাঁকে অন্যের হাতে খাইয়ে দিতে হয়, হুইলচেয়ার ছাড়া তিনি এগোতে পারেন না।

খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে বিএসএমএমইউ কর্তৃপক্ষ মিথ্যাচার করছে বলে অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, গতকাল মেডিকেলের পরিচালক জানান, খালেদা জিয়া সম্পূর্ণ সুস্থ আছেন। এই মুহূর্তে বাসায় চলে যেতে পারেন নতুবা যেখানে ছিলেন সেখানে যেতে পারেন। মির্জা ফখরুল এই বক্তব্যের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তোলেন। বিএসএমএমইউ জাতির সামনে মিথ্যাচার করছে। এ জন্য তাদের জবাবদিহি করতে হবে। মির্জা ফখরুল খালেদা জিয়ার মুক্তি দাবি করেন।

সরকারের শুদ্ধি অভিযান নিয়ে বিএনপি মহাসচিব বলেন, এগুলো আইওয়াশ। একটা নির্বাচনকে সম্পূর্ণভাবে একটা প্রহসনের পরিণত করা হলো। নির্বাচনের মতো ছোটখাটো লোকগুলোকে ধরে নিয়ে শুদ্ধি অভিযান দেখানো হচ্ছে। তিনি আরও বলেন, শুদ্ধি অভিযান কথাটা শুদ্ধ থেকে এসেছে। তার মানে প্রমাণিত হয়েছে তাঁরা শুদ্ধ নন, পরিশুদ্ধ নন। এ জন্য তাঁদের শুদ্ধ হওয়ার প্রয়োজন আছে।

ন্যাম সম্মেলন থেকে ফিরে আজ প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, এখন আর নন অ্যালায়েন্ড (ন্যাম) বলতে কিছু নেই। ন্যাম সম্মেলনে প্রধানমন্ত্রীর অর্জন নিয়ে প্রশ্ন তোলেন বিএনপি মহাসচিব।

সোজা আঙুলে ঘি উঠবে না জানিয়ে মির্জা ফখরুল দলীয় নেতা–কর্মীদের উদ্দেশ্যে বলেন, সবাইকে রাস্তায় নামতে হবে, আন্দোলন করতে হবে। বাধ্য করতে হবে সরকারকে খালেদা জিয়াকে মুক্তি দিতে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, ১৪ দলের নেতা রাশেদ খান মেনন হাটে হাঁড়ি ভেঙে দিয়েছেন। পরিষ্কার ভাষায় বলে দিয়েছেন, এবার কোনো নির্বাচন হয়নি। যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলকে সুসংগঠিত করে ঐক্যবদ্ধ আন্দোলনে নামার কথা বলেন তিনি।

সভায় যুবদলের সভাপতি সাইফুল আলমের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল ইসলামের পরিচালনায় আরও উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।