আবরার হত্যা: রুমমেট মিজানুর কারাগারে

আবরার ফাহাদের রুমমেট মিজানুর রহমান। ছবি: প্রথম আলো
আবরার ফাহাদের রুমমেট মিজানুর রহমান। ছবি: প্রথম আলো

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলায় তাঁর রুমমেট মিজানুর রহমানকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত আজ মঙ্গলবার এ আদেশ দেন।

এর আগে পাঁচ দিনের রিমান্ড শেষে মিজানুরকে আদালতে হাজির করা হয়। শুনানি শেষে আদালত তাঁকে কারাগারে পাঠানোর আদেশ দেন। ২৩ অক্টোবর মিজানুরকে পাঁচ দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দেন আদালত।

রাষ্ট্রপক্ষ থেকে আদালতকে বলা হয়, আবরার ফাহাদ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন আবরারের রুমমেট মিজানুর। অন্য আসামিদের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে আসামি মিজানুর রহমানের নাম উঠে এসেছে। ১০ অক্টোবর মিজানুরকে বুয়েটের শেরেবাংলা হলের ১০১১ নম্বর কক্ষ থেকে গ্রেপ্তার করে পুলিশ।

আবরার হত্যা মামলায় গ্রেপ্তার ২১ জনের মধ্যে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন আটজন আসামি। তাঁরা হলেন অনিক সরকার, ইফতি মোশাররফ, মেহেদী হাসান ওরফে রবিন, মেফতাহুল ইসলাম, মুজাহিদুল, মনিরুজ্জামান মনির, খন্দকার তাবাখখারুল ইসলাম ও এস এম নাজমুস সাদাত।

আবরার ফাহাদ বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের (১৭তম ব্যাচ) ছাত্র ছিলেন। বুয়েটের শেরেবাংলা হলের নিচতলায় ১০১১ নম্বর কক্ষে থাকতেন আবরার। ৬ অক্টোবর রাত আটটার দিকে তাঁকে কক্ষ থেকে ডেকে নিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় আবরারের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে চকবাজার থানায় মামলা করেন।