মেয়ে শিশুদের ক্ষমতায়নে সেভ দ্য চিলড্রেনের প্রকল্প

প্রথম আলো ফাইল ছবি
প্রথম আলো ফাইল ছবি

মেয়ে শিশুদের চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষা সফলভাবে শেষ করানো এবং তাদের মাধ্যমিকে ভর্তি হওয়ার জন্য উৎসাহ দিতে একটি প্রকল্প গ্রহণ করেছে সেভ দ্য চিলড্রেন। প্রকল্পটির নাম শিক্ষার মাধ্যমে মেয়ে শিশুদের ক্ষমতায়ন (ইজিই)। আজ বুধবার বিকেলে ঢাকার এক একটি হোটেল আনুষ্ঠানিকভাবে এই প্রকল্পের যাত্রা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, আজকাল ছেলেমেয়েদের বই পড়া ও লেখার অভ্যাস নষ্ট হয়ে যাচ্ছে। তারা যাতে বই পড়তে ও লিখতে অভ্যস্ত হয় সে জন্য মন্ত্রণালয় একটি পাইলট প্রকল্প গ্রহণ করার চিন্তাভাবনা করছে। সেভ দ্য চিলড্রেন যে প্রকল্প গ্রহণ করেছে তা শিশুদের পড়া ও লেখার অভ্যাস গড়তে সাহায্য করবে। একই সঙ্গে শিক্ষার গুণগত মান অর্জনে সহযোগিতা করবে।

অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পটির উদ্যোক্তা সেভ দ্য চিলড্রেন। এতে আর্থিক সহযোগিতা দিয়েছে হেমপেল ফাউন্ডেশন। প্রকল্পের নীতিনির্ধারণে কাজ করছে গণসাক্ষরতা অভিযান। আর মাঠ পর্যায়ে বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের পাঠ করাবে ফ্রেন্ডশিপ।

প্রকল্পের আওতায় কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলা ও জামালপুরের মাদারগঞ্জ উপজেলার ১২০টি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান দেওয়া হবে। এতে অংশ নেবে ৮ হাজার ৭৩৮ জন মেয়ে শিক্ষার্থী, ৮ হাজার ৭৩৮ জন অভিভাবক ও কমিউনিটি সদস্য, ১ হাজার ৮৫ জন শিক্ষক, ২৪০ জন সরকারি কর্মকর্তা এবং ২৬৮ জন সাংবাদিক ও বিবাহ রেজিস্ট্রার।

মেয়ে শিক্ষার্থীরা ট্যাব প্রযুক্তির মাধ্যমে ই-কনটেন্ট ব্যবহার করে যাতে বাংলা, ইংরেজি ও গণিতে ভালো ফল করতে পারে সেদিকে লক্ষ্য রেখে প্রকল্প প্রণয়ন করা হয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়। আরও বলা হয়েছে, প্রকল্পটি মেয়ে শিক্ষার্থীদের বাল্য বিবাহের কুফল এবং মেয়ে শিশুদের শিক্ষার গুরুত্ব সম্পর্কে সচেতন করতে সহযোগিতা করবে।

গণসাক্ষরতা অভিযানে প্রধান নির্বাহী ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশে সেভ দ্য চিলড্রেনের পরিচালক ফ্রেড্রিক ক্রিস্টোফার, ফ্রেন্ডশিপের প্রধান পরিচালক রুনা খান, সেভ দ্য চিলড্রেনের প্রকল্প পরিচালক শাহীন ইসলাম প্রমুখ।