পেঁয়াজের দাম: ভবিষ্যতে সতর্ক থাকতে বলেছে সংসদীয় কমিটি

ফাইল ছবি
ফাইল ছবি

ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার পরপরই বিকল্প ব্যবস্থা গ্রহণ করা উচিত ছিল বলে মনে করে বাণিজ্য মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি। এ ক্ষেত্রে কেন দেরি হলো, সেই প্রশ্ন রেখে বাণিজ্য মন্ত্রণালয়কে ভবিষ্যতে এ ধরনের বিষয়ে সতর্ক থাকতে বলেছে কমিটি।

আজ বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বাণিজ্য মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে পেঁয়াজের দামের বিষয়টি আলোচনায় আসে। বৈঠক সূত্র জানায়, একজন সদস্য আলোচনার সূত্রপাত করলেও এ বিষয়ে খুব বেশি আলোচনা হয়নি। কমিটির একজন সদস্য বৈঠকে বলেন, ভারত এক মাস আগে পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছে। বাণিজ্য মন্ত্রণালয়ের উচিত ছিল সঙ্গে সঙ্গে বিকল্প ব্যবস্থা করা। ঋণপত্র খুলে অন্য কোনো দেশ থেকে পেঁয়াজ আমদানি করার উদ্যোগ নেওয়া প্রয়োজন ছিল। উদ্যোগ নিতে কেন দেরি হয়েছে, সে প্রশ্নও রাখেন একজন সদস্য। এর আগে গত ঈদুল আজহার সময় পশুর চামড়ার দাম নিয়েও সমস্যা তৈরি হয়েছে। এসব ক্ষেত্রে আগাম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেন কমিটির সভাপতি তোফায়েল আহমেদ।

বৈঠক শেষে কমিটির সদস্য আ ক ম বাহাউদ্দীন প্রথম আলোকে বলেন, ভারতে আকস্মিক বন্যা হওয়ায় তারা রপ্তানি বন্ধ করে দেয়। বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। ইতিমধ্যে পেঁয়াজ আমদানি হয়েছে, আরও হচ্ছে। কমিটি এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে।

কমিটির সভাপতি তোফায়েল আহমেদের সভাপতিত্বে কমিটির সদস্য বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, আ ক ম বাহাউদ্দীন, মাহমুদ উস সামাদ চৌধুরী, ইউসুফ আবদুল্লাহ হারুন, মোহাম্মদ হাছান ইমাম খান, সেলিম আলতাফ জর্জ ও সুলতানা নাদিরা বৈঠকে অংশ নেন।