৪০০ ব্যাংক হিসাবের তথ্য চায় দুদক

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান প্রক্রিয়ায় ৯ প্রকৌশলীসহ আরও ১১ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ ছাড়া চার শতাধিক ব্যাংক হিসাবের তথ্য চেয়ে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) চিঠি দিয়েছে সংস্থাটি। গতকাল বুধবার এই চিঠি দেওয়া হয়।

এ ছাড়া অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে গতকাল দুদক মামলা করেছে কলাবাগান ক্রীড়া চক্রের সভাপতি শফিকুল আলম ওরফে ফিরোজের বিরুদ্ধে।

গণপূর্ত অধিদপ্তরের ৯ প্রকৌশলীসহ ১১ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা জারির কারণ হিসেবে বলা হয়, গ্রেপ্তার হওয়া ঠিকাদার জি কে শামীমের সঙ্গে যুক্ত থেকে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে তাঁদের বিরুদ্ধে। ওই ১১ জনের বিদেশযাত্রা রহিত করতে পুলিশের বিশেষ শাখাকে (এসবি) চিঠি দেন দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন।

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে এর আগে সাংসদ নুরুন্নবী চৌধুরী শাওন, সামশুল হক চৌধুরী, মোয়াজ্জেম হোসেন রতনসহ ২৩ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেওয়া হয়।

গতকাল যাঁদের বিদেশযাত্রা রহিত করা হয় তাঁরা হলেন গণপূর্ত অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী উৎপল কুমার দে, নির্বাহী প্রকৌশলী স্বপন চাকমা, শওকত উল্লাহ, ফজলুল হক, আবদুল কাদের চৌধুরী, আফসার উদ্দিন ও ইলিয়াস আহমেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবদুল মোমেন চৌধুরী ও রোকন উদ্দিন এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী প্রধান মুমিতুর রহমান এবং গণপূর্ত মন্ত্রণালয়ের কর্মকর্তা সাজ্জাদুল ইসলাম। মুমিতুর রহমান আগে গণপূর্ত মন্ত্রণালয়ে কাজ করতেন।

ওপরের সবার বিরুদ্ধে জি কে শামীমের সঙ্গে যোগসাজশের অভিযোগ রয়েছে। একই অভিযোগে গণপূর্ত অধিদপ্তরের সাবেক প্রধান প্রকৌশলী
রফিকুল ইসলাম ও হাফিজুর রহমান মুন্সী এবং অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবদুল হাইয়ের বিরুদ্ধে অনুসন্ধান শুরু হয়েছে। তাঁদের বিদেশযাত্রায় আগেই নিষেধাজ্ঞা দেয় দুদক।

>আরও ১১ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা
কলাবাগান ক্রীড়া চক্রের সভাপতি শফিকুলের বিরুদ্ধে মামলা

এদিকে গত মঙ্গলবার প্রথম আলোয় প্রকাশিত ‘১০০ জনের সম্পদের তথ্য চেয়েছে দুদক’ শিরোনামে প্রকাশিত খবরের একটি তথ্যের বিষয়ে আপত্তি জানিয়েছেন গণপূর্ত অধিদপ্তরের সাবেক তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবদুল কাদের চৌধুরী। জি কে শামীমের সঙ্গে ১২ জনের নামের তালিকায় তাঁর নাম যুক্ত করা ঠিক হয়নি উল্লেখ করে তিনি বলেন, তাঁর সময়ের নথিপত্র প্রমাণ দেবে যে তিনি অনিয়মে জড়িত নন। 

ব্যাংক হিসাবের তথ্য চেয়ে চিঠি

চলমান ‘শুদ্ধি অভিযান’ শুরুর পর জব্দ করা চার শতাধিক ব্যাংক হিসাবের তথ্য চেয়ে গতকাল বিএফআইইউতে একটি চিঠি পাঠায় দুদক। দুদকের মুখপাত্র প্রণব কুমার ভট্টাচার্য জানিয়েছেন, বুধবার সংস্থাটির বিশেষ তদন্ত বিভাগের মহাপরিচালক সাইদ মাহবুব খান স্বাক্ষরিত চিঠি বিএফআইইউর মহাব্যবস্থাপক বরাবর পাঠানো হয়েছে।

এর আগে গত সোমবার শতাধিক ব্যক্তির সম্পদ ও ব্যাংক হিসাবের তথ্য চেয়ে এনবিআর ও বিএফআইইউতে চিঠি পাঠায় দুদক। ওই ১০০ জনের মধ্যে সরকারদলীয় চার সাংসদসহ অধিকাংশই রাজনীতিক। 

কলাবাগান ক্রীড়া চক্রের সভাপতির বিরুদ্ধে মামলা

কলাবাগান ক্রীড়া চক্রের সভাপতি শফিকুল আলমের বিরুদ্ধে ২ কোটি ৬৮ লাখ টাকার অবৈধ সম্পদের তথ্য পেয়ে তাঁর বিরুদ্ধে মামলা করেছে দুদক। গতকাল সংস্থাটির ঢাকা–১ সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি করেন সহকারী পরিচালক সাইফুল ইসলাম। এজাহারে দুদক বলেছে, দেশে–বিদেশে তাঁর বিপুল সম্পদের তথ্য পাওয়া গেছে। সুনির্দিষ্ট তথ্য পাওয়ার পর তদন্তের সময় সেগুলো আইন–আমলে নেওয়া হবে।

ক্যাসিনোবিরোধী অভিযানের শুরুতে গত ২১ সেপ্টেম্বর গ্রেপ্তার হন কলাবাগান ক্রীড়া চক্রের সভাপতি শফিকুল আলম। শফিকুলের বিরুদ্ধে মামলাটি সাম্প্রতিক শুদ্ধি অভিযানে দুদকের নবম মামলা।