দাউদকান্দিতে মহাসড়কে তীব্র যানজট

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লার দাউদকান্দি উপজেলার শহীদনগরে আজ বৃহস্পতিবার তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ছবি: আবদুর রহমান ঢালী
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লার দাউদকান্দি উপজেলার শহীদনগরে আজ বৃহস্পতিবার তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ছবি: আবদুর রহমান ঢালী

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লার দাউদকান্দি উপজেলার বারপাড়া থেকে মেঘনা-গোমতী সেতুর পশ্চিম প্রান্ত পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার এলাকায় তীব্র যানজট চলছে। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থেকে যাত্রী ও চালকেরা চরম দুর্ভোগ পোহাচ্ছেন।

দাউদকান্দি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সরকার আবদুল্লাহ আল মামুন আজ বৃহস্পতিবার বলেন, মেঘনা সেতুর সংস্কারকাজের জন্য গতকাল বুধবার সন্ধ্যা ছয়টা থেকে এ যানজটের সৃষ্টি হয়েছে। এখনো এ যানজট চলছে। আজ বিকেলে সেতুর সংস্কারকাজ শেষ হওয়ার কথা।

চট্টগ্রাম থেকে ঢাকাগামী কাভার্ডভ্যানের চালক মাহি আলম, কক্সবাজার থেকে ঢাকাগামী যাত্রীবাহী সিডিএম বাসের চালক রোস্তম আলী ও কুমিল্লা থেকে ঢাকাগামী ব্যক্তিগত গাড়ির চালক আলম মিয়ার সঙ্গে কথা বলে জানা গেছে, এক সপ্তাহের বেশি সময় ধরে মেঘনা সেতু এলাকা পর্যন্ত ২৫ মিনিটের পথ পাড়ি দিতে তিন থেকে চার ঘণ্টা সময় লাগছে। দীর্ঘ সময় যানজটে আটকে থেকে রোগী, শিশুসহ যাত্রীরা চরম দুর্ভোগ পোহাচ্ছেন।

দাউদকান্দির ইলিয়টগঞ্জ রাজেন্দ্র বিশ্বনাথ উচ্চবিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী মিথিলা আক্তার ও দাউদকান্দি আদর্শ পাইলট উচ্চবিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী তানমীম আক্তার বলে, মুক্তিযুদ্ধভিত্তিক একক বিজয় ফুল তৈরি, গল্প ও কবিতা রচনা, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, একক অভিনয়, চলচ্চিত্র নির্মাণ, দলগত দেশাত্মবোধক সংগীত ও জাতীয় সংগীত প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছিল তারা। ২০ মিনিটের পথ পাড়ি দিতে পৌনে তিন ঘণ্টা সময় লেগেছে। এতে যথাসময়ে অনুষ্ঠানে যেতে পারেনি তারা।

দাউদকান্দির হাসানপুর শহীদনগর নজরুল সরকারি ডিগ্রি কলেজের একাদশ শ্রেণির ছাত্রী আঁখি আক্তার আজ সকাল সাড়ে নয়টার দিকে জানায়, মহাসড়কে এক সপ্তাহের বেশি সময় ধরে যানজট। এ কারণে হেঁটেই কলেজে যাওয়া-আসা করতে হচ্ছে।

লাকসাম থেকে ঢাকাগামী তিশা পরিবহনের বাসের বৃদ্ধ যাত্রী আবদুর রহিম সকাল ১০টার দিকে দাউদকান্দির গাজীপুর এলাকায় যানজটে আটকে থেকে বলেন, প্রায় আড়াই ঘণ্টা দাউদকান্দি অংশে যানজটে আটকে থেকে পা ফুলে যাচ্ছে।

বরকোটা স্কুল অ্যান্ড কলেজের সংগীত শিক্ষক ত্রিবেন্দ্র মিত্র বলেন, যানজটের কারণে সকাল ১০টার পরিবর্তে বেলা ১১টায় প্রতিযোগিতা শুরু করতে হয়েছে।