লুঙ্গির ভাঁজে প্রায় ৪ কেজি স্বর্ণের বার

বিজিবি আজ বৃহস্পতিবার সকালে যশোরের বেনাপোল থেকে ৩ কেজি ৮২০ গ্রাম স্বর্ণসহ আবদুল মোমিনকে গ্রেপ্তার করে। ছবি: প্রথম আলো
বিজিবি আজ বৃহস্পতিবার সকালে যশোরের বেনাপোল থেকে ৩ কেজি ৮২০ গ্রাম স্বর্ণসহ আবদুল মোমিনকে গ্রেপ্তার করে। ছবি: প্রথম আলো

যশোরের বেনাপোল থেকে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁর নাম আবদুল মোমিন (৬০)। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) আজ বৃহস্পতিবার সকালে বেনাপোল বন্দর থানার সাদিপুর গ্রামের বেলতলার মোড় এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করে।

বিজিবি জানায়, মোমিনের পরনের লুঙ্গির ভাঁজের ভেতর থেকে ৪৯টি সোনার বার উদ্ধার করা হয়েছে। উদ্ধার করা সোনার বারগুলোর ওজন ৩ কেজি ৮২০ গ্রাম।

বিজিবি জানায়, আবদুল মোমিন একজন সোনা পাচারকারী। আজ সকালে তিনি লুঙ্গি পরে বাইসাইকেলে করে সীমান্তের দিকে যাচ্ছিলেন। সকাল সাতটার দিকে তিনি বেনাপোল বন্দর থানার সাদিপুর গ্রামের বেলতলা মোড় এলাকায় পৌঁছান। গোপন সংবাদের ভিত্তিতে বেনাপোল আইসিপি(ভিত্তিতে আন্তর্জাতিক চেকপোস্ট) বিজিবি ক্যাম্পের অধিনায়ক নায়েক মো. নাসির উদ্দিনের নেতৃত্বে বিজিবি সদস্যরা তাঁকে গ্রেপ্তার করে। এ সময় তল্লাশি করে ৪৯টি সোনার বার উদ্ধার করা হয়। ওই সোনার বারগুলো ভারতে পাচারের জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। উদ্ধার করা সোনার বাজার মূল্য প্রায় ১ কোটি ৯১ লাখ টাকা।

এদিকে বেনাপোল বন্দর থানার আমড়াখালী চেকপোস্ট থেকে আজ সকালে বিজিবি নূরুল ইসলাম (৩৩) নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করে। বিজিবি সদস্যরা তাঁর শরীর তল্লাশি করে পায়ের হাঁটুর নিচে বাঁধা অবস্থায় ২০টি সোনার বার উদ্ধার করে। উদ্ধার করা সোনার বারগুলোর ওজন ২ কেজি ৩২৯ গ্রাম।

নূরুল ইসলাম বেনাপোল বন্দর থানার পোড়াবাড়ী গ্রামের আকবর আলীর ছেলে।

বিজিবি জানায়, নূরুল ইসলাম আজ সকালে যশোর থেকে বাসে করে যশোর-বেনাপোল মহাসড়ক দিয়ে বেনাপোলের দিকে যাচ্ছিলেন। সকাল ১০টার দিকে বাসটি বেনাপোল বন্দর থানার আমড়াখালী চেকপোস্ট এলাকায় পৌঁছায়। গোপন সংবাদের ভিত্তিতে এ সময় আমড়াখালী চেকপোস্টে কর্মরত হাবিলদার মো. আশেক আলীর নেতৃত্বে বিজিবি সদস্যরা বাসটি থামিয়ে নূরুল ইসলামকে গ্রেপ্তার করে। এরপর তল্লাশি করে তাঁর দুই পায়ের হাঁটুর নিচে রাবার দিয়ে বিশেষ কায়দায় বাঁধা অবস্থায় ২০টি সোনার বার উদ্ধার করা হয়। উদ্ধার করা সোনার বাজার মূল্য ১ কোটি ১৬ লাখ ৪৫ হাজার টাকা।

যশোর ৪৯ বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর মো. নজরুল ইসলাম বলেন, ‘আজ সকালে বেনাপোলে পৃথক অভিযান চালিয়ে ৩ কোটি ৭ লাখ ৪৫ হাজার টাকা মূল্যের ৬ কেজি ১৪৯ গ্রাম ওজনের সোনা উদ্ধার করা হয়েছে। ওই সোনা ভারতে পাচার করা হচ্ছিল। এ সময় দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে বেনাপোল বন্দর থানায় মামলা হয়েছে। উদ্ধার করা সোনা থানায় জমা দেওয়া হয়েছে।’