দেশে ২৮ শতাংশ যুবক বেকার: প্রতিমন্ত্রী

জাতীয় যুব দিবস উদ্‌যাপন উপলক্ষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। ঢাকা, ৩১ অক্টোবর। ছবি: পিআইডি
জাতীয় যুব দিবস উদ্‌যাপন উপলক্ষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। ঢাকা, ৩১ অক্টোবর। ছবি: পিআইডি

দেশে বর্তমানে ২৮ শতাংশ যুবক বেকার বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। আজ বৃহস্পতিবার জাতীয় যুব দিবস ২০১৯ উদ্‌যাপন উপলক্ষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ২০৩০ সালের মধ্যে বেকার যুবকের হার ৩ শতাংশের নিচে নামিয়ে আনার জন্য কাজ করছে সরকার। একটি গ্রামেও বেকার যুবক রাখবে না সরকার। সে জন্য বেকারমুক্ত গ্রাম সৃজন প্রকল্প হাতে নিয়েছে সরকার।

জাহিদ আহসান রাসেল জানান, বেকারমুক্ত গ্রাম সৃজন প্রকল্পের আওতায় দেশের ৬৪ জেলায় ৪৯২ গ্রামকে নেওয়া হয়েছে। ইতিমধ্যে প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) হয়ে গেছে। শিগগিরই এটি অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, ২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত মোট ২ লাখ ২৯ হাজার ৯২১ জন প্রশিক্ষিত যুবককে ১ হাজার ২৯ কোটি ২৫ লাখ টাকা ঋণ দেওয়া হয়েছে। এ ছাড়া গ্রামাঞ্চলে বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রাতিষ্ঠানিক ট্রেডে ঋণ ৫০ হাজার থেকে ১ লাখ এবং অপ্রাতিষ্ঠানিক ট্রেডে ৩০ হাজার থেকে ৫০ হাজার টাকায় উন্নীত করা হয়েছে। এ ছাড়া ৩ লাখ ৫০ হাজার টাকা উদ্যোক্তা ঋণ প্রদান করার ব্যবস্থাও করা হয়েছে।

ক্রীড়া প্রতিমন্ত্রী জানান, বর্তমান সরকারের সময়ে (১ জানুয়ারি ২০০৯ থেকে ৩০ জুন ২০১৯ পর্যন্ত) যুব উন্নয়ন অধিদপ্তর থেকে ২৭ লাখ ১৮ হাজার ৬৪৪ জনকে বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ পর্যন্ত ৬ লাখ ৮২ হাজার ৪০ জন আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছেন। এ পর্যন্ত ৩৭টি জেলার ১২৮টি উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় মোট ২ লাখ ২৮ হাজার ৭৩৭ জনকে প্রশিক্ষণ এবং ২ লাখ ২৬ হাজার ৪০২ জনের অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।