কলকাতায় বাংলাদেশ বইমেলা শুরু হচ্ছে শুক্রবার

কলকাতায় শুরু হচ্ছে ১০ দিনব্যাপী বাংলাদেশ বইমেলা। কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনের সভাকক্ষে সংবাদ সম্মেলন করে বইমেলার বিস্তারিত জানানো হয়। ছবি: ভাস্কর মুখার্জি
কলকাতায় শুরু হচ্ছে ১০ দিনব্যাপী বাংলাদেশ বইমেলা। কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনের সভাকক্ষে সংবাদ সম্মেলন করে বইমেলার বিস্তারিত জানানো হয়। ছবি: ভাস্কর মুখার্জি

আগামীকাল থেকে কলকাতায় শুরু হচ্ছে ১০ দিনব্যাপী বাংলাদেশ বইমেলা। এবার এই বইমেলা ৯ বছরে পা দিয়েছে। এবারের মেলাও বসছে কলকাতার রবীন্দ্র সদনের কাছে ঐতিহ্যবাহী মোহরকুঞ্জ প্রাঙ্গণে। বাংলাদেশে প্রকাশিত বিভিন্ন বই নিয়ে এই বইমেলার আয়োজন। বাংলাদেশের বইকে কলকাতার বইপ্রেমীদের কাছে তুলে ধরা এবং দুই বাংলার সাংস্কৃতিক বন্ধনকে আরও দৃঢ় করার লক্ষ্য নিয়ে প্রতিবছর আয়োজন করা হয় এই বইমেলার।

এবারে বইমেলার উদ্বোধন করবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সম্মানীয় অতিথি থাকবেন কলকাতার মেয়র ও পশ্চিমবঙ্গের পৌরমন্ত্রী ফিরহাদ হাকিম, দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, প্রখ্যাত কবি শঙ্খ ঘোষ ও বাংলাদেশের বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ও বিশিষ্ট লেখক, গবেষক শামসুজ্জামান খান। বিশেষ অতিথি থাকছেন কলকাতা পৌর করপোরেশনের মেয়র পারিষদ দেবাশিস কুমার, বাংলাদেশ পুস্তক সমিতির সভাপতি আরিফ হোসেন, কলকাতার পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড’এর সম্পাদক সুধাংশু দে । আরও থাকবেন বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ ও নির্বাহী পরিচালক মনিরুল হক। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপ- হাইকমিশনার তৌফিক হাসান।

আজ বৃহস্পতিবার বিকেলে কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনের সভাকক্ষে এক সাংবাদিক সম্মেলনে বইমেলার বিস্তারিত জানানো হয়। ১০ নভেম্বর সমাপনী দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইতিহাসবিদ মুনতাসীর মামুন।

বাংলাদেশ রপ্তানী উন্নয়ন ব্যুরো , কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সম্মিলিত উদ্যোগে আয়োজন করা হয়েছে এই বাংলাদেশ বইমেলার।

১০দিন ব্যাপী আয়োজিত এই বইমেলায় মেলা মঞ্চে প্রতিদিন থাকবে বিষয়ভিত্তিক সেমিনার, কবিতা পাঠ এবং বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের শিল্পীদের অংশ গ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। সেমিনারে যোগ দেবেন ঢাকা ও কলকাতার বিশিষ্টজন এবং কবি সাহিত্যিক শিল্পীরা। উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে আসছেন ঢাকা থেকে শিল্পী দিনাত জাহান মুন্নি এবং শান্তিনিকেতনের আদিবাসী নাচের দল ‘মোহালি’।

শুক্রবার বইমেলার উদ্বোধন হবে বিকেল ৪টায়। প্রতিদিন মেলা চলবে বেলা ২টা থেকে রাত ৮টা পর্যন্ত। তবে শনি ও রোববার মেলা চলবে ২টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত। মেলায় আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানের সহযোগিতায় রয়েছে কলকাতার ভাষা ও চেতনা সমিতি। এবারের বইমেলায় বাংলাদেশের ৮০টি সরকারি ও বেসরকারি প্রকাশনা সংস্থার ৩০ হাজার টাইটেলের বই থাকছে।