মাটি খুঁড়তে বেরিয়ে এল মর্টার শেল

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলায় পরিত্যক্ত অবস্থায় অবিস্ফোরিত একটি মর্টার শেল উদ্ধার করেছে পুলিশ। গতকাল শুক্রবার রাতে উপজেলার মনোহরপুর ইউনিয়নের ধোপাথালী গ্রামের পশ্চিমপাড়া থেকে শেলটি উদ্ধার করা হয়। সেনাবাহিনীর বিস্ফোরক বিশেষজ্ঞ দল আজ শনিবার বিকেলে এটি নিষ্ক্রিয় করে। পুলিশের ধারণা মর্টার শেলটি ১৯৭১ সালের মুক্তযুদ্ধকালীন।

জীবননগর থানা-পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, গতকাল ধোপাখালী গ্রামের মো. নুর উদ্দীনের বসত ভিটায় নতুন একটি ঘর তৈরির জন্য মাটি খনন কাজ চলছিল। এ সময় নির্মাণ শ্রমিকেরা মাটির নিচে মর্টার শেলটি দেখতে পান। বিষয়টি পুলিশকে জানানো হলে পুলিশ রাতেই ঘটনাস্থলে গিয়ে মর্টার শেলটি নিজেদের নিয়ন্ত্রণে নেয় এবং এলাকাটি ঘিরে রাখে। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পুলিশের পক্ষ থেকে যশোর সেনাবাহিনীর বিস্ফোরক বিশেষজ্ঞ শাখায় খবর পাঠানো হয়।

যশোর সেনানিবাস থেকে ক্যাপ্টেন মো. রায়হানের নেতৃত্বে ১৩ সদস্যের বিস্ফোরক বিশেষজ্ঞ দল আজ ধোপাখালী গ্রামে এসে পৌঁছান। তাঁরা দীর্ঘ প্রচেষ্টার পর বিকেল সাড়ে চারটায় ধোপাখালী গ্রামের পশ্চিমপাড়া মাঠে মর্টার শেলটি নিষ্ক্রিয় করেন। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (দামুড়হুদা সার্কেল) আবু রাসেল এবং জীবননগর থানা-পুলিশের একটি দল সেনাবাহিনীর কাজে সহযোগিতা করেন।

অতিরিক্ত পুলিশ সুপার আবু রাসেল প্রথম আলোকে জানান, ধারণা করা হচ্ছে মর্টার শেলটি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ সময়ের। মর্টার শেলটি তাজা ছিল ।