সুন্দরবনে হরিণ শিকারে যাওয়ার পথে ৬০ জন আটক

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

সুন্দরবনে হরিণ শিকারের ফাঁদ ও ট্রলারসহ ৬০ জনকে আটক করেছে বন বিভাগ। আজ মঙ্গলবার সকালে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের জয়মনি এলাকা দিয়ে বন বিভাগ তাদের আটক করে।

এই ব্যক্তিরা আগামী ১০ নভেম্বর দুবলার চরের আলোরকোলে শুরু হতে যাওয়া রাসমেলা উপলক্ষে হরিণ শিকারের জন্য সুন্দরবনে যাচ্ছিল বলে দাবি করেছে বন বিভাগ। আটককৃতদের বন বিভাগের চাঁদপাই রেঞ্জ কার্যালয়ে রাখা হয়েছে। তাদের সবার বাড়ি বাগেরহাটের রামপাল উপজেলার গৌরম্ভা ইউনিয়নে।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. মাহমুদুল হাসান বলেন, আজ সকালে একদল শিকারি হরিণ শিকারের ফাঁদ নিয়ে সুন্দরবনে যাচ্ছেন—এমন সংবাদের ভিত্তিতে বন বিভাগের একটি দল চাঁদপাই রেঞ্জের জয়মনি এলাকায় যায়। সেখানে গিয়ে তিনটি ট্রলারে ৬০ জনকে দেখতে পান বনকর্মীরা। পরে বনকর্মীরা তাদের ট্রলারে তল্লাশি চালিয়ে হরিণ শিকারের ফাঁদ, ধারালো দা-কুড়ালসহ নানা সরঞ্জাম উদ্ধার করে। আগামী ১০ থেকে ১২ নভেম্বর পর্যন্ত সুন্দরবনের দুবলার চরের আলোরকোলে সনাতন ধর্মাবলম্বীদের রাস উৎসব হবে। এখানে প্রচুর লোক সমাগম হয়। অসাধু ব্যবসায়ীরা হরিণের মাংস বিক্রি করে থাকেন। এ জন্য দলটি সুন্দরবনে ঢুকে বলে তিনি দাবি করেন।

বন কর্মকর্তা মো. মাহমুদুল হাসান বলেন, আটক ব্যক্তিদের কাছে সুন্দরবনে যাওয়ার জন্য বন বিভাগের কোনো পারমিট নেই। আগামী ১০ নভেম্বর সুন্দরবনের দুবলার চরে যাওয়া পুণ্যার্থী ও ভক্তদের সুন্দরবনে ঢোকার অনুমতি দেবে বন বিভাগ। চোরা শিকারিদের সবার বাড়ি রামপাল উপজেলার গৌরম্ভা ইউনিয়নে হওয়ায় ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে খবর পাঠানো হয়েছে। তিনি তাদের শনাক্ত করার পর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।