লালবাগে আলাউদ্দিন হত্যায় খালাতো ভাইয়ের যাবজ্জীবন

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

রাজধানীর লালবাগ এলাকার আলাউদ্দিন সিকদার (৩০) হত্যা মামলায় তাঁর খালাতো ভাই জুবায়ের আহমেদ সুমনকে (২৯) যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত-৬–এর বিচারক শহিদুল আলম এই রায় দেন। রায় ঘোষণার আগে আসামি জুবায়ের আহমেদকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। গ্রেপ্তার হওয়ার পর থেকে তিনি কারাগারে ছিলেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ থেকে জানা যায়, ২০১৪ সালের ২২ নভেম্বর রাতে আলাউদ্দিন শিকদার খুন হন। এ ঘটনার পরদিন লালবাগ থানায় হত্যা মামলা হয়। এরপর লালবাগ থানার পুলিশ আলাউদ্দিন সিকদার হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে জুবায়ের আহমেদকে গ্রেপ্তার করে। পরে আলাউদ্দিন হত্যাকাণ্ডের দায় স্বীকার করে ঢাকার আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন জুবায়ের। কেন এবং কীভাবে আলাউদ্দিনকে খুন করেন, তার বিস্তারিত বর্ণনা দেন তিনি।

জবানবন্দিতে জুবায়ের আহমেদ বলেন, স্ত্রীর সঙ্গে তাঁর খালাতো ভাই আলাউদ্দিন সিকদারের অবৈধ সম্পর্ক ছিল। বিষয়টি তিনি জেনে যান। এরপর জুবায়ের তাঁর বাসায় ডাকেন আলাউদ্দিনকে। সেদিন তাঁর বাসায় কেউ ছিল না। তখন আলাউদ্দিনের গলায় তার পেঁচিয়ে হত্যা করে লাশ ঘরের আলমারির ভেতরে রেখে চলে যান তিনি।

মামলার নথিপত্র বলছে, আলাউদ্দিন নিখোঁজ হলে তাঁর পরিবার জানতে পারে, আলাউদ্দিন তাঁর খালাতো ভাই জুবায়ের আহমেদের বাসায় গিয়েছিলেন। পরে পুলিশ জুবায়েরের বাসায় অভিযান চালিয়ে আলমারির ভেতর থেকে আলাউদ্দিনের লাশ উদ্ধার করে। মামলাটির তদন্ত করে ২০১৫ সালের ২৭ জুন একমাত্র আসামি জুবায়ের আহমেদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় লালবাগ থানার পুলিশ। আর আদালতে অভিযোগপত্র আমলে নিয়ে ২০১৫ সালের ২৭ অক্টোবর আসামি জুবায়েরে বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। ২০ জনের সাক্ষ্য নিয়ে মামলার রায় ঘোষণা করেন আদালত।