শীতলক্ষ্যা তীরে দখলমুক্ত হলো ৩ একর জমি

তিনটি অবৈধ ইটভাটার ২৮টি স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়। ছবি: প্রথম আলো
তিনটি অবৈধ ইটভাটার ২৮টি স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়। ছবি: প্রথম আলো

শীতলক্ষ্যা নদীর পশ্চিম তীরের প্রায় ৩ একর জমি দখল করে গড়ে ওঠা তিনটি অবৈধ ইটভাটার ২৮টি স্থাপনা ও দুটি সুউচ্চ চুল্লি গুঁড়িয়ে দিয়েছে বিআইডব্লিউটিএ। নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়নের বেলদী এলাকায় ছিল এসব স্থাপনা।

আজ মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো বেলা ১১টা থেকে চার ঘণ্টা পর্যন্ত নৌ পরিবহন মন্ত্রণালয়ের উপসচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম শাহ্ হাবিবুর রহমান হাকিমের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত এ উচ্ছেদ অভিযান শুরু করে। এতে আরও ছিলেন নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক শেখ মাসুদ কামাল, উপপরিচালক মো. শহীদুল্লাহসহ অনেকে।

ভেঙে দেওয়া হয় সুউচ্চ চুল্লি। ছবি: প্রথম আলো
ভেঙে দেওয়া হয় সুউচ্চ চুল্লি। ছবি: প্রথম আলো

অভিযানকালে নদী ভরাট করে গড়ে ওঠা জহিরুল ইসলামের মালিকানাধীন এমএসএ ব্রিকসের দুটি ইটভাটার আটটি দেয়ালসহ ১৫টি স্থাপনা ও প্রায় একশত ফুট উঁচু চুল্লি, জাহাঙ্গীর আলমের মালিকানাধীন এমবিএম ব্রিকসের চারটি দেয়ালসহ ১১টি স্থাপনা ও প্রায় একশত ফুট উঁচু চুল্লি ভেকু দিয়ে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়। এ ছাড়া একটি ড্রেজার ও শতাধিক ফুট পাইপ ভেঙে দেওয়া করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম শাহ্ হাবিবুর রহমান হাকিম জানান, উচ্চ আদালতের নির্দেশে নদী অবৈধ দখলমুক্ত অভিযান চলমান রয়েছে। নদী দখলদার যত প্রভাবশালী হোক তাদের ছাড় দেওয়া হবে না।