পেঁয়াজ বেশি দামে বিক্রির দায়ে জরিমানা

কুমিল্লা
কুমিল্লা

কুমিল্লা নগরের রাণীর বাজার ও টমছমব্রীজ বাজারে কম দামে পেঁয়াজ কিনে বেশি দামে বিক্রি ও মূল্য তালিকা না থাকার অভিযোগে পাঁচ দোকানকে ১৮ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। আজ মঙ্গলবার দুপুরে অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আছাদুল ইসলাম ওই অভিযান পরিচালনা করেন।

সহকারী পরিচালক জানান, মেসার্স মা ডিপার্টমেন্টাল স্টোর ১০৯ টাকা দরে পেঁয়াজ কিনে ১৩০ টাকায় বিক্রি করায় ৪০০০ টাকা জরিমানা, পেঁয়াজের মূল্য তালিকা না লেখায় দেলোয়ার স্টোরকে ৪০০০ টাকা, একই অভিযোগে মদিনা স্টোরকে ৫০০০ টাকা, ফাহাদ স্টোরকে ২০০০ টাকা এবং বিসমিল্লাহ স্টোরকে ৩০০০ টাকা জরিমানা করা হয়। এ সময় নিরাপদ খাদ্য পরিদর্শক মো. আবুল কালাম আজাদ, পুলিশের সদস্য ও বাজার ব্যবসায়ী সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

মো. আছাদুল ইসলাম দাবি করেন, কুমিল্লা নগরের পাইকারি পেঁয়াজ বাজার চকবাজারের তেরীপট্রি এলাকায় গিয়ে বাজার দর যাচাই করে দেখা গেছে, পাইকারি প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১০৮ টাকা। কিন্তু ভোক্তাদের খুচরা বিক্রিতে বেশি দাম নেওয়া হচ্ছে।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা কুমিল্লার সাধারণ সম্পাদক আলী আকবর বলেন,‘ গত দুই মাস ধরে অস্বাভাবিক দামের কারণে অনেকে এখন হালি দরে পেঁয়াজ নিচ্ছেন। কারসাজি করে পেঁয়াজের দাম বাড়ানো হয়েছে। বাজারের কোনো দোকানে পেঁয়াজের কমতি নেই। আগের মতোই স্তূপ করে রাখা আছে। তাহলে দাম কেন কমছে না পেঁয়াজ।’