শিষ্টাচারবোধের ন্যূনতম শিক্ষাও ছাত্রলীগের নেই: ছাত্র ইউনিয়ন

জাবিতে ছাত্রলীগের হামলার প্রতিবাদে ঢাবিতে ছাত্র ইউনিয়নের মিছিল। ঢাকা, ৫ নভেম্বর। ছবি: প্রথম আলো
জাবিতে ছাত্রলীগের হামলার প্রতিবাদে ঢাবিতে ছাত্র ইউনিয়নের মিছিল। ঢাকা, ৫ নভেম্বর। ছবি: প্রথম আলো

উপাচার্যের অপসারণের দাবিতে আন্দোলনরত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলাকে ‘ভয়াবহ’ বলে আখ্যা দিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। সংগঠনটির নেতারা অভিযোগ করেছেন, ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের নেতা-কর্মীদের শিষ্টাচারবোধের ন্যূনতম শিক্ষাও নেই।

আজ মঙ্গলবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) থেকে মিছিল বের করে কেন্দ্রীয় ছাত্র ইউনিয়ন। তারা ‘দুর্নীতিগ্রস্ত’ আখ্যা দিয়ে অবিলম্বে জাবির উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বহিষ্কার ও হামলাকারীদের বিরুদ্ধে বিচারিক প্রক্রিয়া শুরুর দাবি জানিয়েছে।

এই মিছিলে সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নেতা-কর্মীরাও অংশ নেন। টিএসসি থেকে কলাভবন, শ্যাডো ও মধুর ক্যানটিন এলাকা ঘুরে ফের টিএসসিতে এসে মিছিলটি শেষ হয়। মিছিল শেষে টিএসসিতে সংক্ষিপ্ত সমাবেশ করেন ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীরা।

এর আগে মঙ্গলবার দুপুর ১২টার দিকে জাবি উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের মিছিল থেকে হামলার ঘটনা ঘটে। এতে অন্তত ৩০ জন আহত হন। উপাচার্যের বাসভবনের সামনে এই ঘটনা ঘটে।

সমাবেশে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অনিক রায় বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের হামলা দেখে বোঝা যায় যে দুর্নীতিগ্রস্ত উপাচার্য ও ছাত্রলীগের মধ্যকার সম্পর্কটি কেমন ছিল। আমরা ছবিতে দেখেছি, প্রত্যক্ষদর্শীদের মুখে শুনেছি, সেখানে কী ভয়াবহ হামলা চালিয়েছে ছাত্রলীগ! যেভাবে শিক্ষক এবং ছাত্রীদের ওপর ছাত্রলীগ হামলা করেছে, এ থেকে বোঝা যায়, ন্যূনতম শিষ্টাচারবোধের শিক্ষাও এই সংগঠনের নেই।’