কীটনাশক প্রয়োগের সময় কৃষকের মৃত্যু: বিচার বিভাগীয় তদন্ত দাবি

কীটনাশক ব্যবহার করতে গিয়ে মাঠে কৃষকের মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত দাবি করেছে ফাউন্ডেশন ফর ডিজাস্টার ফোরাম। বিষয়টিতে উদ্বেগ প্রকাশ করে সংগঠনটির পক্ষ থেকে একটি যৌথ বিবৃতিও দেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী স্বাক্ষরিত সেই বিবৃতিতে বলা হয়েছে, সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী গত আট মাসে দেশের বিভিন্ন অঞ্চলে কমপক্ষে সাতজন কৃষক কীটনাশক প্রয়োগের সময় মারা গিয়েছেন। কীটনাশকের প্রভাবে গুরুতর অসুস্থ হওয়া এবং কর্মক্ষমতা হারিয়ে যাওয়া কৃষকের কোনো হিসাব নেই। পত্রিকার ভেতরের পাতায় প্রকাশিত এসব খবর সকলের অগোচরে থেকে যাচ্ছে। বিষয়টি অত্যন্ত উদ্বেগজনক এবং জনগুরুত্বসম্পন্ন বিবেচনা করে বিষয়টি তদন্তের জন্য অবিলম্বে একটি বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের জন্য জোর দাবি জানানো হচ্ছে।

তদন্ত কমিটির দায়িত্বের পরিধি সম্পর্কে বিবৃতিতে বলা হয়েছে, অবিলম্বে দায়ী ব্যক্তি, প্রতিষ্ঠান বা এজেন্সিদের চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থার সুপারিশ করা, নিহত এবং কর্মক্ষমতা হারানো কৃষকদের ন্যায্য ক্ষতিপূরণের ব্যবস্থা করা এবং একটি ন্যায্য কৃষি ও কৃষক সুরক্ষামূলক বালাইনাশক আইনের স্বার্থে বর্তমান আইনটি হালনাগাদের বিষয়টি নিরীক্ষা করা।

বিবৃতিতে স্বাক্ষর করে সংহতি জানিয়েছেন সাবেক পররাষ্ট্রসচিব মহিউদ্দিন আহমেদ ও তৌহিদ হোসেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক তোফায়েল আহমেদ ও সাবেক প্রো-ভাইস চ্যান্সেলর মাহমুদুল হাসান, অধ্যাপক মওদুদ ইলাহি, অধ্যাপক আনু মুহাম্মদ, পরিবেশবিদ সৈয়দা রিজওয়ানা হাসান, সাংবাদিক ও লেখক কামাল আহমেদ, আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়াসহ আরও অনেকে।