অকৃতকার্য হওয়ার শোধ নিল ভাঙচুর করে

চট্টগ্রামের মিরসরাইয়ে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য হওয়ায় নিজেদের বিদ্যালয়ে ভাঙচুর চালিয়েছে একদল শিক্ষার্থী। ছবি: ইকবাল হোসেন, মিরসরাই, চট্টগ্রাম
চট্টগ্রামের মিরসরাইয়ে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য হওয়ায় নিজেদের বিদ্যালয়ে ভাঙচুর চালিয়েছে একদল শিক্ষার্থী। ছবি: ইকবাল হোসেন, মিরসরাই, চট্টগ্রাম

চট্টগ্রামের মিরসরাইয়ে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য হওয়ায় নিজেদের বিদ্যালয়ে ভাঙচুর চালিয়েছে একদল শিক্ষার্থী। গতকাল মঙ্গলবার বিকেলে উপজেলার আবুতোরাব উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। আজ বুধবার বিকেলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মর্জিনা আক্তার বাদী হয়ে এ ঘটনায় ৬ শিক্ষার্থীর নাম উল্লেখ করে ও অজ্ঞাত আরও ৫-৬ জনকে আসামি করে মিরসরাই থানায় মামলা করেন।

জানতে চাইলে মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন বলেন, ‘ভাঙচুরের খবর পেয়ে আজ দুপুরে আমি বিদ্যালয়টি পরিদর্শন করেছি। দেখে মর্মাহত হয়েছি। বিদ্যালয়ের শহীদ মিনারটিও রক্ষা পায়নি শিক্ষার্থীদের ভাঙচুরের হাত থেকে। এই ঘটনায় বিদ্যালয় কর্তৃপক্ষ ও থানা-পুলিশকে আইনি ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।’

আবুতোরাব উচ্চবিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত এই বিদ্যালয়ের শিক্ষার্থী ১ হাজার ১৮৯ জন। গত ১৫ অক্টোবর থেকে শুরু হয়ে ৩০ অক্টোবর শেষ হয় বিদ্যালয় থেকে ২০২০ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার নির্বাচনী পরীক্ষা। এতে আবুতোরাব উচ্চবিদ্যালয়ের বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখার ১৬৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। ৫ নভেম্বর প্রকাশিত হয় নির্বাচনী পরীক্ষার ফলাফল। এতে উত্তীর্ণ হয় ৯৮ শিক্ষার্থী। ফলাফল প্রকাশের দিন বিকেলবেলা পরীক্ষায় অকৃতকার্য হওয়া একদল শিক্ষার্থী অতর্কিতে বিদ্যালয়ে ঢুকে এলোপাতাড়ি ভাঙচুর চালায়।

আজ দুপুরে সরেজমিনে আবুতোরাব উচ্চবিদ্যালয়ে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীরা বিদ্যালয়ের নবনির্মিত শহীদ মিনারের কিছু অংশ, ৩টি শ্রেণিকক্ষের জানালার কাচ, শৌচাগারের ১টি বেসিন ও ৪টি আয়না এবং প্রধান শিক্ষকের কার্যালয় ভাঙচুর করে। কর্তৃপক্ষ বলছে, এই ভাঙচুরের ঘটনায় বিদ্যালয়ের দুই লাখ টাকার বেশি সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মর্জিনা আক্তার প্রথম আলোকে বলেন, নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করে শিক্ষার্থী অকৃতকার্য হওয়ার ঘটনা এবারই প্রথম নয়। কিন্তু এবার কিছু শিক্ষার্থী যা করল, তা ভাবনাতীত। বিদ্যালয়ে ভাঙচুরের ঘটনায় থানায় একটি মামলা হয়েছে। তা ছাড়া বিদ্যালয়ের অভ্যন্তরীণ তদন্তের জন্য ৩ সদস্যের একটি কমিটি গঠন করে দ্রুত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির বলেন, আবুতোরাব উচ্চবিদ্যালয়ে ভাঙচুরের ঘটনায় প্রধান শিক্ষক বাদী হয়ে থানায় একটি মামলা করেছেন। ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। এই ঘটনার সঙ্গে যুক্ত সবার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।