বিচারপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ বিচার বিভাগে নেই

আনিসুল হক
আনিসুল হক

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, হাইকোর্টের কোনো বিচারপতির বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ আইন ও বিচার বিভাগে পাওয়া যায়নি। আজ বৃহস্পতিবার সংসদে বিএনপির সাংসদ হারুন অর রশীদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

এ বিষয়ে সাংসদ হারুন অর রশীদের প্রশ্ন ছিল, হাইকোর্ট বিভাগের কয়েকজন বিচারপতির অনিয়ম ও দুর্নীতির তদন্ত হচ্ছে। এই তদন্ত কোন আইনে হচ্ছে?

অপর এক প্রশ্নে হারুন অর রশীদ জানতে চান, সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুযায়ী সুপ্রিম কোর্টের বিচারপতি নি্য়োগে আইন প্রণয়নের কথা বলা আছে। সংবিধানের এই বিধান বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করবেন কি না?

জবাবে আইনমন্ত্রী বলেন, বিষয়টি সরকারের উচ্চ পর্যায়ের নীতি নির্ধারণ সংক্রান্ত। এ বিষয়ে সরকারের আপাতত কোনো পরিকল্পনা নেই।

মোশাররফ হোসেনের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, দ্রুত বিচার আইনে ৩ হাজার ১০৩টি মামলা বিচারাধীন আছে। এর মধ্যে ঢাকায় বিচারাধীন মামলার সংখ্যা ১ হাজার ৯৮৯টি।

প্রশ্নোত্তরের আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল সোয়া চারটার পর সংসদের অধিবেশন শুরু হয়। প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। সাংসদ মঈনউদ্দীন খান বাদলের মৃত্যুতে সংসদের অন্যান্য কাজ মুলতবি করা হয়।

ঢাকা চিড়িয়াখানার পশুপাখির খাবারের জন্য বরাদ্দ সাড়ে ৮ কোটি টাকা

মোশাররফ হোসেনের প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণীসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেন, ২০১৮-১৯ অর্থবছরে ঢাকা চিড়িয়াখানার পশু-পাখির খাবার কেনার জন্য বরাদ্দ ছিল ৮ কোটি টাকা। এর মধ্যে ব্যয় হয়েছে ৭ কোটি ৯৯ লাখ টাকা। চলতি অর্থবছরে এই খাতে বরাদ্দ আছে ৮ কোটি ৫০ লাখ টাকা। এর মধ্যে এখন পর্যন্ত ব্যয় হয়েছে ২ কোটি ৫৫ লাখ টাকা।

প্রতিমন্ত্রী আরও বলেন, ২০১৮-১৯ অর্থবছরে পশু পাখি কেনার জন্য বরাদ্দ ছিল ২ কোটি ৩০ লাখ টাকা। এর মধ্যে ১ কোটি ৭০ লাখ টাকা ব্যয়ে চারটি বাঘ, দুটি চিতা বাঘ, দুটি ইমপালা, ১০টি উটপাখি এবং ছয়টি হনুমান কেনা হয়েছে।

লক্ষ্যমাত্রার চেয়ে বেশি মাছ উৎপাদন

সহিদুজ্জামানের প্রশ্নের জবাবে আলী আশরাফ খান খসরু বলেন, দেশে মাছের চাহিদা মাথাপিছু ৬০ গ্রাম। এর বিপরীতে মাছ গ্রহণের পরিমাণ ৬২ দশমিক ৫৮ গ্রাম। ২০১৭-১৮ অর্থবছরে মাছের উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল ৪২ লাখ ২০ হাজার মেট্রিক টন। এর বিপরীতে উৎপাদন হয়েছে ৪২ লাখ ৭৭ হাজার টন।

দুই মেয়াদে সরকারি চাকরি পেয়েছে ৭ লাখের বেশি মানুষ

নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, বর্তমান সরকারের দুই মেয়াদে এখন পর্যন্ত ৭ লাখ ২৮ হাজার ৪৬ জন কর্মকর্তা-কর্মচারীকে সরকারি চাকরি দেওয়া হয়েছে।