কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে বিকেল থেকে নৌযান চলাচল বন্ধ

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে মাদারীপুরের কাঁঠালবাড়ি ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে সব ধরনের নৌযান চলাচল বন্ধ আছে। ছবি: প্রথম আলো
ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে মাদারীপুরের কাঁঠালবাড়ি ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে সব ধরনের নৌযান চলাচল বন্ধ আছে। ছবি: প্রথম আলো

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে মাদারীপুরের কাঁঠালবাড়ি ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে সব ধরনের নৌযান চলাচল বন্ধ আছে। আজ শনিবার সকাল থেকে ১০-১২টি ফেরি স্বল্পসংখ্যক যানবাহন নিয়ে চলাচল করলেও বেলা সাড়ে ৩টার পর থেকে ফেরি চলাচল বন্ধ রাখে ঘাট কর্তৃপক্ষ। এতে দুর্ভোগে পড়েছেন এই নৌপথে আসা যাত্রী ও চালকেরা।

বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ঘাট সূত্র জানায়, ঘূর্ণিঝড়ের প্রভাবে পদ্মা নদী কিছুটা উত্তাল হয়ে উঠেছে। গতকাল শুক্রবার থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এ জন্য গতকাল বিকেল থেকেই লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রাখা হয়। তবে ফেরি চলাচল কিছুটা স্বাভাবিক ছিল। আজ সকাল থেকে ঘূর্ণিঝড় বুলবুলের কারণে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর আর চট্টগ্রাম বন্দরকে ৯ নম্বর মহা বিপৎসংকেত দেখাতে বলা হয়।

এমনকি কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ৩ নম্বর বিপৎসংকেত দেখানো হয়। মাঝে মাঝে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সঙ্গে দমকা বাতাস বইতে শুরু করে। এ জন্য দুপুর সাড়ে ৩টার পর থেকে সব ধরনের ফেরি চলাচল বন্ধ রাখে কাঁঠালবাড়ি ঘাট কর্তৃপক্ষ।

বিআইডব্লিউটিএর কাঁঠালবাড়ি ঘাটের ট্রাফিক পরিদর্শক (টিআই) আক্তার হোসেন বলেন, আজ সন্ধ্যা নাগাদ যখন ঘূর্ণিঝড় বুলবুল উপকূলে আঘাত আনবে, সেই সময় নদ-নদীগুলোতে জোয়ার থাকবে। জোয়ারের পানি বৃদ্ধির প্রভাবে জলোচ্ছ্বাসের মাত্রা বেশি হবে। তাই নৌপথে সব ধরনের নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। এ ছাড়া কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ৩ নম্বর বিপৎসংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে এই নৌপথে ফেরি চলাচল বন্ধ হয়ে যাওয়ায় ঘাট এলাকায় আটকা পড়েছে শতাধিক যানবাহন। এ ছাড়া অনেক যাত্রী ঘাটে এসে পারাপার না হতে পেড়ে ফিরে গেছেন।

ঢাকাগামী যাত্রী সেকেন্দার জহির বলেন, ‘বেলা একটার দিকে ঘাটে এসে দেখি গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। ঘাটে তেমন ফেরি দেখিনি। কয়েক ঘণ্টা অপেক্ষায় থাকার পর একটি ফেরিতে ঝুঁকি নিয়ে পারাপার হতে পেরেছি।’

বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ঘাটের ব্যবস্থাপক আবদুল আলিম বলেন, ‘ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে পদ্মা নদী কিছুটা উত্তাল। মাঝ নদীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সঙ্গে দমকা বাতাস বইছে। আমরা শনিবার সকাল থেকে সীমিত কয়েকটি ফেরি চলালেও দুপুরের পর থেকে সব ফেরি চলাচল বন্ধ রেখেছি। আবহাওয়া অফিস থেকে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত নৌযান চলাচল বন্ধ থাকবে।’

কাঁঠালবাড়ি ঘাটের ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআই) নাসিরউদ্দিন সরকার ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, দুর্যোগ না কাটা পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক হবে না।