চার্জার লাইটের ভেতর ৮ কেজি সোনা

সোনা। ফাইল ছবি
সোনা। ফাইল ছবি

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আবুধাবি ফেরত এক যাত্রীর চার্জার লাইটের ভেতর থেকে ৭০টি সোনার বার জব্দ করেছেন কাস্টমস কর্মকর্তারা। আজ সোমবার সকালে ওই যাত্রীর কাছ থেকে এসব বার জব্দ করা হয়।

কাস্টমস বলছে, জব্দ করা সোনার বারের ওজন আট কেজি ২০০ গ্রাম। এর বাজারমূল্য প্রায় চার কোটি টাকা। এ ঘটনায় যাত্রী মো. আখতারুজ্জামান খানকে আটক করা হয়েছে। তাঁর বাড়ি চট্টগ্রামের ফটিকছড়িতে।

কাস্টমস এর উপকমিশনার মো. রিয়াদুল ইসলাম আজ সোমবার বিকেলে প্রথম আলোকে বলেন, আবুধাবি থেকে বেলা ১১টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি উড়োজাহাজে এই যাত্রী চট্টগ্রামে আসেন। আগে থেকেই তাঁর ব্যাপারে তথ্য ছিল। ওই যাত্রী প্রথমে স্বীকার করেননি। পরে চার্জার লাইটের ব্যাটারি খুলে এসব সোনার বার জব্দ করা হয়।

আটক যাত্রী আখতারুজ্জামান খান কাস্টমস কর্মকর্তাদের জানিয়েছেন, তাঁর এক বন্ধু এই চার্জার লাইট দেশে আরেক ব্যক্তির কাছে পৌঁছানোর জন্য বলেছে। কাস্টমস কর্মকর্তারা জানান, এর আগেও চার্জার লাইটের ভেতর সোনা পাচার করার সময় কাস্টমস কর্মকর্তারা তা জব্দ করেছেন। এরপরও পাচার থামছে না।

পাচারকারীরা কেন বারবার একই কৌশল নিচ্ছে জানতে চাইলে উপকমিশনার মো. রিয়াদুল ইসলাম প্রথম আলোকে বলেন, স্ক্যানার মেশিনে চার্জার লাইটের ব্যাটারির ইমেজ ও স্বর্ণবারের ইমেজ একই দেখা যায়। এই সুযোগটাই কাজে লাগাচ্ছেন পাচারকারীরা। তবে আমরা এখন চার্জার লাইট থাকলে কড়া নজরদারি করছি।