চট্টগ্রাম জামায়াতের আমির নাশকতার মামলায় শ্যোন অ্যারেস্ট

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

এক বছর আগে পুলিশের করা নাশকতার মামলায় চট্টগ্রাম মহানগর জামায়াতে ইসলামীর আমির মোহাম্মদ শাহজাহানকে গ্রেপ্তার (শ্যোন অ্যারেস্ট) দেখিয়েছেন আদালত। পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে আজ মঙ্গলবার অতিরিক্ত চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিম মহিউদ্দিন মুরাদ এই আদেশ দেন।

গত ৩০ আগস্ট জামায়াত নেতা শাহজাহানকে তাঁর কয়েকজন সহযোগীসহ নগরের সুগন্ধা আবাসিক এলাকার একটি বাসা থেকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ (ডিবি)। বর্তমানে তিনি কারাগারে রয়েছেন।

আদালত সূত্র জানায়, ২০১৮ সালের ১০ অক্টোবর সন্ধ্যায় নগরের চকবাজার এলাকায় ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে একটি মামলায় ওই দিন কারাগারে পাঠানোর জের ধরে এই ঘটনা ঘটে। ঘটনার পর পুলিশ বাদী হয়ে মামলা করে। তদন্তের একপর্যায়ে চকবাজার থানার পুলিশ ওই ঘটনায় জামায়াত নেতা শাহজাহান জড়িত থাকার তথ্য পায়। আদালতে করা আবেদনে বলা হয়, দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করতে আসামি শাহজাহানের নেতৃত্বে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে জনমনে ভীতি সঞ্চার করা হয়।

চট্টগ্রাম নগর পুলিশের সহকারী কমিশনার (প্রসিকিউশন) কাজী শাহাবুদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, শুনানিতে আদালতকে বলা হয়, তদন্তে পুলিশ আসামি শাহজাহান জড়িত থাকার তথ্য পেয়েছে। তাই তাঁকে এই মামলায় গ্রেপ্তার দেখানো হোক। শুনানিতে আসামিপক্ষের আইনজীবীরা তাঁদের মক্কেল নির্দোষ দাবি করে গ্রেপ্তার না দেখানোর আবেদন করে। উভয় পক্ষের শুনানি শেষে আদালত বিস্ফোরক মামলায় তাঁকে গ্রেপ্তার দেখানোর আদেশ দেন।