লাখ টাকা ফেরত দিলেন অটোরিকশাচালক

গাজীপুর
গাজীপুর

কুড়িয়ে পাওয়া লাখ টাকা মালিকের কাছে ফেরত দিয়েছেন হজরত আলী নামের এক সিএনজিচালিত অটোরিকশাচালক। গতকাল সোমবার দুপুরে গাজীপুরের শ্রীপুর উপজেলার বরমী এলাকায় এ ঘটনা ঘটে।

হজরত আলী শ্রীপুর উপজেলার বরমী এলাকার মহর আলীর ছেলে। তিনি শ্রীপুরে বিভিন্ন সড়কে অটোরিকশা চালান। টাকার মালিক শ্রীপুর পৌরশহরের বাসিন্দা ব্যবসায়ী আতিকুর রহমান। তিনি সুপারি ব্যবসায়ী। ব্যাংক থেকে টাকা তুলে বরমী যাচ্ছিলেন।

হজরত আলী বলেন, সোমবার কয়েকজন যাত্রী নিয়ে তিনি বরমী যাচ্ছিলেন। তাঁর গাড়ির সামনের আসনের যাত্রী ছিলেন আতিকুর রহমান। গাড়ি গন্তব্যে পৌঁছালে সব যাত্রী নেমে যান। পরে তিনি গাড়ির সিটের পাশে কাগজের পোঁটলা দেখতে পান। এটি দেখে তাঁর কাছে মনে হয়েছে ব্যাংক থেকে আনা টাকার প্যাকেট। ওই টাকা নিয়ে প্রকৃত মালিকের অপেক্ষায় অটোরিকশার স্ট্যান্ডে ঘণ্টাখানেক বসে থাকেন তিনি। এর মধ্যে আতিকুর রহমান হন্তদন্ত হয়ে টাকা খুঁজতে আসেন। পরে তিনি টাকার প্যাকেট ফেরত দেন।

হজরত আলী আরও বলেন, ‘পাওনা টাকা তো আমার না। এ টাকার হক আমার নয়। তাই ফেরত দিয়েছি। টাকার মালিক আমাকে জোর করে এক হাজার টাকা উপহার দিয়েছেন। আমি নিতে চাইনি। তিনি টাকা পেয়ে যতটুকু খুশি হয়েছেন, সে আনন্দ দেখেই আমি খুশি।’

আতিকুর রহমান বলেন, ব্যাংক থেকে ১ লাখ ১৩ হাজার টাকা তুলে অটোরিকশা করে বরমী এলাকার এক ব্যবসায়ীর কাছে যাচ্ছিলেন তিনি। গাড়ি থেকে নামার সময় টাকার কথা মনে নেই তাঁর। পরে হঠাৎ টাকার কথা মনে হতেই পকেটে খুঁজে টাকা পাচ্ছিলেন না। পরে টাকা খুঁজতে খুঁজতে স্ট্যান্ডে গিয়ে দেখেন অটোরিকশা চালক তাঁর অপেক্ষায় আছেন। তিনি প্রথম আলোকে বলেন, ‘অটোরিকশা চালকের সততায় আমি মুগ্ধ। তাঁর জন্য বড় ধরনের ক্ষতি থেকে আমি বেঁচে গেছি। তাঁকে অনেক জোর করে এক হাজার টাকা উপহার দিয়েছি। তিনি নিতে চাননি।’