মৃত্যুদণ্ড পাওয়া ১২ আসামি কুমিল্লার কারাগারে

নুসরাত জাহান। ফাইল ছবি
নুসরাত জাহান। ফাইল ছবি

ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা মামলায় মৃত্যুদণ্ড সাজা পাওয়া ১২ জনকে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়েছে। আজ মঙ্গলবার দুপুর পৌনে ১২টার দিকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে তাঁদের ফেনী কারাগার থেকে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়।

কুমিল্লা কারাগারে স্থানান্তর করা ১২ আসামি হলেন নূর উদ্দিন, মাকসুদ আলম, শাহাদাত হোসেন, মোহাম্মদ শামীম, আবদুল কাদের, আবদুর রহিম শরীফ, আবছার উদ্দিন, মোহাম্মদ জোবায়ের, জাবেদ হোসেন, ইমরান হোসেন, মহিউদ্দিন শাকিল ও ইফতেখার উদ্দিন।

কুমিল্লা কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা গেছে, নিয়মানুযায়ী কোনো আসামির ১০ বছরের বেশি সাজা হলে তাঁকে কেন্দ্রীয় কারাগারে রাখতে হয়। এ জন্য ফেনীর জেলা কারাগার থেকে ওই ১২ জন ফাঁসির আসামিকে কুমিল্লার কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়েছে।

কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার জাহানারা বেগম বলেন, ফেনী থেকে ১২ জনকে দুপুরে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে আনা হয়। তাঁদের কারাবিধি মোতাবেক কনডেমড সেলে রাখা হয়েছে।

এদিকে বুধবার আদালতে মামলার দিন ধার্য থাকায় সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ এস এম সিরাজ উদদৌলাসহ দুই আসামিকে কুমিল্লায় নেওয়া হয়নি। আরেকজন হলেন রুহল আমিন। তাঁদের আদালতের কার্যক্রম শেষে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে। এ ছাড়া মঙ্গলবার দণ্ড পাওয়া কামরুন নাহার ও উম্মে সুলতানা ওরফে পপিকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

উল্লেখ, গত ২৪ অক্টোবর আলোচিত নুসরাত হত্যা মামলার ১৬ আসামির সবাইকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ কার্যকরের নির্দেশ দেন ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. মামুনুর রশিদ। তাঁদের প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানাও করা হয়।