আয়কর দিয়ে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে হবে: প্রতিমন্ত্রী

জা‌হিদ ফারুক
জা‌হিদ ফারুক

পানিসম্পদ প্রতিমন্ত্রী জা‌হিদ ফারুক ব‌লে‌ছেন, ‘নিজেদের অর্থে য‌দি আমরা দে‌শের উন্নয়ন কর‌তে পা‌রি, তাহ‌লেই আমরা বি‌শ্বের বুকে মাথা উঁচু ক‌রে দাঁড়া‌তে পার‌ব। বিশ্বব্যাংক বা অন্য কোনো বৈশ্বিক আর্থিক প্রতিষ্ঠান থেকে সহায়তা নি‌য়ে উন্নয়ন কর্মকাণ্ড প‌রিচালনা কর‌লে তা পার‌ব না। তাই আমাদের মর্যাদা বৃদ্ধির জন্য স্বপ্রণোদিত হয়ে আয়কর দিতে হবে, দেশের উন্নয়নে ভূমিকা রাখতে হবে।’ আজ বুধবার দুপুরে ব‌রিশাল নগ‌রের বান্দ‌ রোডের একটি হো‌টেলে আয়োজিত সেরা করদাতা সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত‌ব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

জা‌হিদ ফারুক বলেন, আগে মানুষ কর দি‌তে ভয় পে‌ত, ক‌র ক‌মিশ‌নের লোকজ‌নের কথা শুন‌লে মানুষ পা‌লি‌য়ে বেড়া‌ত। কিন্তু এখন মানুষের দৃষ্টিভঙ্গি বদল হয়েছে। মানুষ নিজের ইচ্ছায় কর দি‌তে আগ্রহী হ‌য়ে উঠ‌ছে। কারণ, কর দি‌লে যে সম্মাননা পাওয়া যায়, সেটা পে‌লে সমা‌জে মাথা উঁচু ক‌রে দাঁড়ানো যায়।

প্রতিমন্ত্রী ব‌লেন, ‘ব‌রিশালে এখন ২২ লাখ করদাতা রয়েছেন। আশা করি, দ্রুত এ সংখ্যা ৫০ লাখ ছা‌ড়ি‌য়ে যা‌বে। ম‌নে রাখ‌তে হ‌বে, এই ক‌রের টাকা দি‌য়ে দে‌শের বড় বড় উন্নয়ন করা সম্ভব হ‌চ্ছে। অনেকে কর দেওয়ার সময় য‌তটা সম্ভব কম দেওয়ার চেষ্টা করেন। কিন্তু ইসলাম তা সমর্থন ক‌রে না। তাই সঠিকভাবে সবার কর দেওয়া উচিত। এ জন্য আসুন সবাই মি‌লে কর দিই, দেশের উন্নয়‌নে ২০২১ ও ২০৪১ সা‌লের লক্ষ্যমাত্রায় পৌঁছাতে সবাই মি‌লে কাজ ক‌রি।’

ব‌রিশাল অঞ্চ‌লের কর ক‌মিশনার মো. খাইরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগীয় ক‌মিশনার মুহাম্মদ ইয়া‌মিন চৌধুরী, ব‌রিশাল রে‌ঞ্জ পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) মো. শ‌ফিকুল ইসলাম, ব‌রিশালের অতিরিক্ত কর কমিশনার মো. আবুল বাশার, যুগ্ম কর ক‌মিশনার মো. লুৎফর রহমান, উপ-কর ক‌মিশনার আনন্দ কুমার সাহা প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ব‌রিশাল অঞ্চ‌লের অতিরিক্ত কর ক‌মিশনার মো. আবুল বাশার। বক্তব্যের পর ব‌রিশাল সি‌টি কর‌পোরেশনসহ বিভা‌গের ছয় জেলায় পৃথক চারটি ক্যাটাগ‌রি‌তে ৪৯ জন‌কে সম্মাননা স্মারক, সনদপত্র ও ক্রেস্ট দেওয়া হয়।