পিরোজপুরে দুই মাদক ব্যবসায়ীর কারাদণ্ড

প্রতীকী ছবি। এএফপি
প্রতীকী ছবি। এএফপি

পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলায় ইয়াবা কেনা-বেচার দায়ে ফোরকান হাওলাদার (৩৩) ও রুম্মান খলিফা (১৯) নামের দুই মাদক ব্যবসায়ীকে কারাদণ্ড দিয়েছেন আদালত। আজ বুধবার দুপুরে পিরোজপুরের জেলা ও দায়রা জজ মো. আবদুল মান্নান এ রায় ঘোষণা করেন।

ফোরকান হাওলাদারকে ১০ বছর কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। রুম্মান খলিফাকে পাঁচ বছর কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্ত ফোরকান হাওলাদার ভান্ডারিয়া উপজেলার পূর্ব ভান্ডারিয়া গ্রামের এবং রুম্মান খলিফা উপজেলার গৌরীপুর গ্রামের বাসিন্দা।

মামলার সংক্ষিপ্ত বিবরণ ও আদালত সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ২৪ জুন সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৮) একটি দল উপজেলার পূর্ব ভান্ডারিয়া গ্রামে ফোরকান হাওলাদারের বাড়িতে অভিযান চালায়। এ সময় ইয়াবা কেনা-বেচার সময় ফোরকান হাওলাদার ও রুম্মান খলিফাকে গ্রেপ্তার করা হয়। এরপর ফোরকান হাওলাদারের দেহ তল্লাশি করে ১৯৮টি ইয়াবা এবং রুম্মান খলিফার কাছ থেকে ৫১টি ইয়াবা উদ্ধার করে র‌্যাব। এ ঘটনায় র‌্যাব-৮-এর উপসহকারী পরিচালক (ডিএডি) মামুনুর রশিদ খান বাদী হয়ে স্থানীয় থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করেন। ওই বছরের ২৪ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা ভান্ডারিয়া থানার উপপরিদর্শক (এসআই) খন্দকার কামরুল ইসলাম আসামি ফোরকান হাওলাদার ও রুম্মান খলিফার বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন। আদালত ১০ জন সাক্ষীর সাক্ষ্য শেষে আসামিদের উপস্থিতিতে রায় ঘোষণা করেন।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন সরকারি কৌঁসুলি (পিপি) খান মো. আলাউদ্দিন। আসামি পক্ষের আইনজীবী ছিলেন দেলোয়ার হোসেন ও কামরুজ্জামান। আসামি পক্ষের আইনজীবী দেলোয়ার হোসেন বলেন, ‘আমরা এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করব।’