নেতিবাচক রাজনীতির কারণে বিএনপির অস্তিত্ব থাকবে না: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ (ফাইল ছবি)
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ (ফাইল ছবি)

বিদেশ থেকে সব সিদ্ধান্ত গ্রহণ ও সম্প্রতি বিএনপির কয়েকজন সিনিয়র নেতার দলত্যাগের বিষয়টি তুলে ধরে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, নেতিবাচক রাজনীতির কারণে বিএনপির অস্তিত্ব থাকবে না।

জাতীয় প্রেসক্লাবের একটি মিলনায়তনে বৃহস্পতিবার আয়োজিত উস্তাদ আলাউদ্দিন খাঁর স্মরণসভায় তথ্যমন্ত্রী এ কথা বলেন।

নেতিবাচক রাজনীতির জন্য বিএনপির কঠোর সমালোচনা করে তথ্যমন্ত্রী বলেন, অদূর ভবিষ্যতে দলটি আরও সংকুচিত হয়ে পড়বে।

হাছান মাহমুদ বলেন, ‘বিএনপির নেতৃবৃন্দ, এমনকি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরেরও দলের অভ্যন্তরীণ বিষয়ে নিজের মতপ্রকাশের অধিকার নেই।’ তিনি আরও বলেন, বিএনপির সব সিদ্ধান্তই বিদেশ থেকে আসে।

সুরসম্রাট উস্তাদ আলাউদ্দিন খাঁ স্মৃতি ফাউন্ডেশনের উদ্যোগে উস্তাদ আলাউদ্দিন খাঁর ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এই স্মরণসভার সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি কামাল হোসেন মাহমুদ।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান বলেন, বিএনপি সাধারণ মানুষের কল্যাণে রাজনীতি করে না। তারা তাদের নিজ স্বার্থে রাজনীতি করে।

বিএনপি নেতাদের দলত্যাগের ব্যাপারে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এক মন্তব্যের সমালোচনা করে হাছান মাহমুদ আরও বলেন, ‘এখন বিএনপির অনেক নেতা আত্মতুষ্টি পেতে পারেন। তবে বাস্তবতা হচ্ছে, দলটির সিনিয়র নেতৃবৃন্দের দলত্যাগের তালিকা আরও দীর্ঘ হতে যাচ্ছে। অদূর ভবিষ্যতে বিএনপি তাদের প্রকৃত অবস্থা বুঝতে পারবে।’

হাছান বলেন, ‘আওয়ামী লীগ সব সময়ই শক্তিশালী বিরোধী দল চায়। গণতন্ত্রকে শক্তিশালী করতে একটি শক্তিশালী বিরোধী দল প্রয়োজন। আমরা বিএনপিসহ সব বিরোধী রাজনৈতিক দলকেই শক্তিশালী হিসেবে ও গণমানুষের পক্ষে কাজ করতে দেখতে চাই।’

সংগীতজগতে উস্তাদ আলাউদ্দিন খাঁর অবদানের কথা স্মরণ করে তথ্যমন্ত্রী বলেন, তিনি তাঁর সৃজনশীলতা ও গানের জন্য সংস্কৃতি অঙ্গনে চিরস্মরণীয় হয়ে থাকবেন।