১৬ কোটি মানুষের দেশে ২৫ ভাগ গাছ কীভাবে রক্ষা হবে: পরিবেশমন্ত্রী

মো. শাহাব উদ্দিন
মো. শাহাব উদ্দিন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, প্রাকৃতিক দুর্যোগ থেকে দেশকে রক্ষা করতে হলে আমাদের ২৫ ভাগ গাছ প্রয়োজন। কিন্তু ১৬ কোটি মানুষের দেশে ২৫ ভাগ গাছ কীভাবে রক্ষা করব? ২৫ ভাগ করতে হলে সামাজিক বনায়ন করতে হবে। ছাদে গাছ লাগিয়ে সবুজময় করতে হবে।’

পরিবেশমন্ত্রী মৌলভীবাজার শহরে ‘৩৩৩ কল সেন্টার, অনলাইন ডিলিং লাইসেন্স সিস্টেম এবং ছাদ কৃষি কার্যক্রম বিষয়ক অবহিতকরণ সভায়’ প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বলেন। আজ শনিবার বিকেলে মৌলভীবাজার পৌর জনমিলন কেন্দ্রে এ সভা হয়।

পরিবেশমন্ত্রী বলেন, ‘ঘূর্ণিঝড়, জলবায়ুর প্রভাব মোকাবিলা করতে হলে আমাদের বেশি করে গাছ লাগাতে হবে। বাড়ির আঙিনায় গাছ লাগাতে হবে। রাস্তার পাশে সামাজিক বনায়ন করতে হবে।

মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, ‘কোনোভাবেই টিলা ও সরকারি গাছ কাটা যাবে না। সেদিকে সবার খেয়াল রাখতে হবে।’

জেলা প্রশাসনের আয়োজনে অবহিতকরণ সভায় সভাপতিত্ব করেন মৌলভীবাজারের জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিন। বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সাংসদ নেছার আহমদ, জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, সিলেট বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান ও পুলিশ সুপার ফারুক আহমদ।

প্রবাসী অধ্যুষিত বৃহত্তর সিলেট অঞ্চলের প্রসঙ্গ টেনে মন্ত্রী বলেন, ‘প্রবাসীদের অনেক জায়গা পতিত পড়ে থাকে। তারা জমি চাষাবাদ করে না। সরকার প্রবাসীদের সঙ্গে যোগাযোগ করবে। প্রবাসীদের পড়ে থাকা পতিত জমি চুক্তি করে চাষের আওতায় নিয়ে আসা হবে।’
পরে মন্ত্রী তথ্য ও সেবা কেন্দ্র ৩৩৩ কল সেন্টারের উদ্বোধন ঘোষণা করেন।