আধা মণ ধানে ১ কেজি পেঁয়াজ

লক্ষ্মীপুর ও ফেনীর সোনাগাজীতে পেঁয়াজের দাম আরও এক দফা বেড়েছে। বাজারে নতুন ওঠা আধ মণ আমন ধানের চেয়েও এক কেজি পেঁয়াজের দাম বেশি ছিল গতকাল শনিবার। লক্ষ্মীপুর জেলায় প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ৫০০ টাকায়। অথচ এক কেজি পেঁয়াজের দর উঠেছে ২৫০ টাকা। আর ফেনীর সোনাগাজী উপজেলার অনেক স্থানে এক কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩০০ টাকায়। এই দাম আধ মণ ধানের দামের চেয়েও বেশি।

গত বুধবার রাত থেকে গতকাল সকাল পর্যন্ত তিন দিনের ব্যবধানে লক্ষ্মীপুরে পেঁয়াজের দাম বেড়েছে ১৩০ টাকা। বর্তমানে পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫০ টাকা দরে। লক্ষ্মীপুর সদর, রামগঞ্জ, রামগতি, কমলনগর ও রায়পুর উপজেলার বাজারগুলোতে দাম বৃদ্ধির এমন চিত্র দেখা গেছে। সাধারণ মানুষের হাতের নাগালে না থাকায় পেঁয়াজের বেচাকেনাও কমে গেছে। অনেকে বাধ্য হয়ে প্রয়োজনের তুলনায় কম পেঁয়াজ কিনছেন।

লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শফিকুর রিদোয়ান আরমান শাকিল বলেন, বাজার নিয়ন্ত্রণ রাখতে তদারকি ব্যাহত রয়েছে। পাইকারি বাজারে পেঁয়াজের দাম বাড়ায় এখানকার ব্যবসায়ীরাও বেশি দামে বিক্রি করতে বাধ্য হয়েছেন।

এদিকে ফেনীর সোনাগাজীতে গত শুক্রবার রাতে প্রতি কেজি পেঁয়াজ ২২০ টাকায় বিক্রি হলেও রাত পোহানোর সঙ্গে সঙ্গে ৫০-৬০টাকা বেড়ে ২৮০ টাকায় গিয়ে ঠেকেছে। পৌর শহরের দোকানগুলোতেও ভিন্ন ভিন্ন দামে পেঁয়াজ বিক্রি করতে দেখা গেছে। তবে বেশির ভাগ দোকানেই পেঁয়াজ ছিল না। পৌর শহরের মাত্র ছয়টি দোকানে পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে। ব্যবসায়ীরা প্রতি কেজি পেঁয়াজ ২৫০-২৮০ টাকায় বিক্রি করছেন। কোনো কোনো ব্যবসায়ী আবার ৩০০ টাকায় প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

ব্যবসায়ীরা বলছেন, ফেনীর পাইকারি বাজারে বিক্রেতাদের কাছ থেকে তাঁরা বাধ্য হয়ে বেশি দামে পেঁয়াজ কিনে আনছেন।