ভারতের সঙ্গে চুক্তির বিস্তারিত প্রকাশের দাবিতে প্রধানমন্ত্রীকে চিঠি বিএনপির

সম্প্রতি ভারতের সঙ্গে সম্পাদিত চুক্তির বিস্তারিত জনসমক্ষে প্রকাশের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী বরাবর চিঠি দিয়েছে বিএনপি। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত চিঠি নিয়ে আজ রোববার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান দলটির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন ও খায়রুল কবির।

বিএনপি বলছে, সংসদে তাঁদের সাংসদেরা এ বিষয়ে আলোচনার সুযোগ না পাওয়ায় তাঁরা প্রধানমন্ত্রী বরাবর চিঠি দিয়েছেন।

চিঠি দিয়ে বের হয়ে সাংবাদিকদের মোয়াজ্জেম হোসেন বলেন, প্রধানমন্ত্রীর ভারত সফরে যেসব চুক্তি হয়েছে সেখানে দেশের স্বার্থ ক্ষতি করে, এমন কিছু আছে কি না, বিষয়টি পর্যালোচনার সুযোগ দেওয়ার জন্য এই চিঠি দেওয়া।

মোয়াজ্জেম হোসেন আরও বলেন, প্রধানমন্ত্রী গণমাধ্যমে চুক্তি নিয়ে কথা বলেছেন। কিন্তু সংসদে কোনো আলোচনা হয়নি। সংসদে এ বিষয় নিয়ে আলোচনার সুযোগ দেওয়ার দাবি জানান তিনি।

সংসদে বিএনপির প্রতিনিধি থাকার পরও এভাবে চিঠি দেওয়া প্রসঙ্গে জানতে চাইলে মোয়াজ্জেম হোসেন বলেন, সংসদে কোনো বিষয় নিয়ে কথা বলতে চাইলে আগে নোটিশ দিতে হয়। বিএনপির প্রতিনিধিরা কয়েকবার নোটিশ দিলেও তা গ্রহণ এবং কথা বলতে দেওয়া হয়নি। তাই বিএনপি প্রধানমন্ত্রী বরাবর চিঠি দিয়েছে।

চিঠিতে বিএনপি উল্লেখ করেছে, প্রধানমন্ত্রী গত অক্টোবরে ভারত সফর করলে বেশ কয়েকটি চুক্তি হয় দুই দেশের মধ্যে। কিন্তু মোট কতগুলো চুক্তি হয়েছে, তা জনগণ জানে না। এর মধ্যে কিছু চুক্তি দেশবিরোধী বলে সমালোচনা হয়। বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ ফেনী নদীর পানি নিয়ে চুক্তির বিষয়ে ফেসবুকে পোস্ট দিলে তার জেরে তাঁকে পিটিয়ে হত্যা করা হয়।

সম্প্রতি ভারতের সঙ্গে হওয়া কোনো চুক্তিই সংসদে ও জনসমক্ষে প্রকাশ করা হয়নি বলে দাবি করেছে বিএনপি। এসব চুক্তি সংসদে ও জনগণের সামনে প্রকাশ করার দাবি জানিয়েছে বিএনপি। তারা বলছে, এসব চুক্তি সম্পর্কে জানা জনগণের মৌলিক অধিকার।

আজ সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই চিঠিটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তাঁর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া গ্রহণ করেন। তিনি প্রথম আলোকে জানান, বিএনপির পক্ষে দলের দুই যুগ্ম মহাসচিব খায়রুল কবির ও সৈয়দ মোয়াজ্জেম হোসেন চিঠিটি হস্তান্তর করেন।

এর আগে বিএনপি নেতারা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে বিপ্লব বড়ুয়া তাঁদের অভ্যর্থনা জানান। চিঠিটি গ্রহণ করে বিপ্লব বড়ুয়া বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে আমি আপনাদের চিঠি গ্রহণ করলাম। মাননীয় প্রধানমন্ত্রী এখন সংযুক্ত আরব আমিরাতে সরকারি সফরে রয়েছেন। প্রধানমন্ত্রী দেশে ফেরার পরে আপনাদের চিঠিটি পৌঁছে দেব।’