এসএসসির ফরম পূরণের অতিরিক্ত টাকা ফেরত

ফেনীর সোনাগাজী উপজেলায় মো. ছাবের সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণে নেওয়া অতিরিক্ত টাকা জেলা প্রশাসকের নির্দেশে ফেরত দিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

গত মঙ্গলবার জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় বিষয়টি উঠে আসলে জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান তাৎক্ষণিক নির্দেশ দেন, যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে বোর্ড ফি ও কেন্দ্র ফির বাইরে অতিরিক্ত টাকা আদায় করবে তাঁদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এরপরই শিক্ষার্থীদের টাকা ফেরত দেওয়া হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সম্প্রতি সোনাগাজী মো. ছাবের সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরম পূরণে বোর্ড ফি, কেন্দ্র ফি ও কোচিং ফির নামে অতিরিক্ত পাঁচ হাজার থেকে সাড়ে পাঁচ হাজার টাকা আদায় করা হচ্ছে—এমন অভিযোগ উঠে। বিদ্যালয়টি থেকে এবার এসএসসি পরীক্ষায় ভকেশনালসহ ১৭৭ জন পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা রয়েছে। আজ রোববার পর্যন্ত ২০২০ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণের শেষ দিন।

বিদ্যালয়ের জ্যেষ্ঠ সহকারী শিক্ষক এ বি এম শামছুদ্দিন টাকা ফেরত দেওয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, জেলা প্রশাসন থেকে নির্দেশনা পাওয়ার পর ফরম পূরণের সময় অতিরিক্ত নেওয়া টাকাগুলো শিক্ষার্থীদের ফেরত দেওয়া হয়েছে।

তবে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জয়নুল আবেদীন বলেন, আজকের মধ্যে ভকেশনাল বিভাগসহ সব বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া অতিরিক্ত টাকাগুলো ফেরত দেওয়া হয়েছে।

এসএসসি পরীক্ষার ফরম পূরণে কুমিল্লা শিক্ষা বোর্ডের নির্ধারিত ফি হচ্ছে বিজ্ঞান বিভাগে ১ হাজার ৯৭০ টাকা, মানবিক ও ব্যবসায় বিভাগে ১ হাজার ৮৫০ টাকা। এর বাইরে কোনো ধরনের ফি নেওয়ার বিধান নেই।

নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষার্থী জানান, সে ভকেশনাল বিভাগের একজন ছাত্র। প্রতি বিষয়ে পাস করার পরও তাঁকে ৫ হাজার ৯০ টাকা দিয়ে ফরম পূরণ করতে হয়েছে। সে অভিযোগ করে বিজ্ঞান ও মানবিক বিভাগের শিক্ষার্থীর কাছ থেকে নেওয়া অতিরিক্ত ২৫০০ টাকা ফেরত দিলেও ভকেশনাল বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া টাকা ফেরত দেয়নি স্কুল কর্তৃপক্ষ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অজিত দেব বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সরকারি নির্ধারিত ফির বাইরে অতিরিক্ত টাকা নেওয়ার কোনো অধিকার নেই। এ বিষয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তদারকি করা হচ্ছে।

জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান বলেন, জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠানকে এসএসসি ও দাখিল পরীক্ষায় সরকারি নির্ধারিত ফি অনুযায়ী শিক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণে টাকা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। জেলা আইনশৃঙ্খলা সভায় জেলা প্রশাসনের পক্ষ থেকে স্ব-স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তাকে এ বিষয়ে তদারকি করতে বলা হয়েছে।