সরকারদলীয় লোকজনের কারসাজিতে পেঁয়াজের দাম বেড়েছে

ফাইল ছবি
ফাইল ছবি

পেঁয়াজের বাজারে কারসাজি বন্ধ ও কারাবন্দী খালেদা জিয়ার মুক্তি চেয়েছেন বিএনপির নেতারা। দেশে হঠাৎ করে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ার পেছনে সরকারদলীয় লোকজন ও ব্যবসায়ীদের কারসাজি রয়েছে বলেও তাঁরা অভিযোগ করেছেন। আজ সোমবার বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দেশের বিভিন্ন জেলায় সমাবেশ ও মিছিল করে এসব অভিযোগ করেন তাঁরা।

এসব সমাবেশে বিএনপির নেতারা পেঁয়াজের দাম বেড়ে যাওয়াকে সরকারের বাজার নিয়ন্ত্রণে ব্যর্থতা হিসেবে চিহ্নিত করেন। পেঁয়াজের বাজার নিয়ে একটি সিন্ডিকেট সক্রিয় রয়েছে উল্লেখ করে নেতারা বলেন, সরকার পেঁয়াজের দাম কমাতে না পেরে দেশবাসীকে পেঁয়াজ কম খাওয়ার পরামর্শ দিচ্ছে। এটা দেশবাসীর সঙ্গে একধরনের তামাশা।

প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর:

রংপুর: পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রংপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিএনপি। বেলা ১১টায় রংপুর মহানগর ও জেলা বিএনপির যৌথ উদ্যোগে নগরের গ্র্যান্ড হোটেল মোড়ে দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করেন বিএনপির নেতা-কর্মীরা। মিছিলটি দলীয় কার্যালয় থেকে বের হয়ে প্রধান সড়কে নামার মুহূর্তে পুলিশ বাধা দেয়। এ সময় বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের বাগ্‌বিতণ্ডা হয়। পরে পুলিশি বাধায় বিএনপি কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন রংপুর মহানগর বিএনপির সহসভাপতি সুলতান আলম। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, জেলা বিএনপির সাধারণ সম্পাদক রইচ আহমেদসহ অন্য নেতারা।
প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, এই সরকার অবৈধ হওয়ায় তারা পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বাজার নিয়ন্ত্রণ করতে পারছে না। দেশের সবকিছু থেকে সরকার নিয়ন্ত্রণ হারিয়েছে। সমাবেশ থেকে পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য সহনশীল পর্যায়ে আনার জন্য দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

হবিগঞ্জ: পেঁয়াজসহ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে আজ হবিগঞ্জ জেলা বিএনপি প্রতিবাদ সমাবেশ করেছে। বেলা সাড়ে ১১টায় শহরের শায়েস্তানগর এলাকায় অবস্থিত জেলা বিএনপির কার্যালয়ের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সমবায়বিষয়ক সম্পাদক জি কে গউছ বলেন, সরকার পেঁয়াজ নিয়ে জনগণের সঙ্গে তামাশা করছে। যে সরকার বাজার নিয়ন্ত্রণ করতে পারে না, তারা দেশ চালানোর অধিকার রাখে না। প্রধানমন্ত্রী পেঁয়াজ ছাড়া রান্না করতে দেশবাসীকে পরামর্শ দিয়ে দেশের পেঁয়াজ মজুতকারীদের আরও উৎসাহিত করছেন। তিনি বলেন, সরকারের ব্যর্থতার কারণে দেশের সাধারণ মানুষ আজ চরম ভোগান্তিতে। দেশের মন্ত্রী-এমপিরা তাঁদের নিজেদের আখের গোছাতে ব্যস্ত।
জেলা বিএনপির নেতা গোলাম মোস্তফা রফিকের সভাপতিত্বে ও জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. মিজানুর রহমান চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন হবিগঞ্জ সদর উপজেলা বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক আজিজুর রহমান, পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক নুরুল ইসলাম ও তাজুল ইসলাম চৌধুরী।

ঝিনাইদহ: ঝিনাইদহ বিএনপির জেলা কার্যালয়ে সকালে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক কামাল আজাদ পান্নুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা বিএনপির আহ্বায়ক এস এম মশিয়ুর রহমান।
এ সময় বক্তারা পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে সরকারের ব্যর্থতা উল্লেখ করে বলেন, ভোটবিহীন সরকার আজ দেশের সিন্ডিকেট প্রতিরোধে ব্যর্থ। তাঁরা এ সমস্যা দ্রুত সমাধানে সরকারের হস্তক্ষেপ করার দাবি জানান। সেই সঙ্গে খালেদা জিয়ার মুক্তির দাবি করেন।

নাটোর: একই দাবিতে সকালে নাটোরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিএনপি। শহরের স্টেশন বাজার এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে দলীয় কার্যালয়ে গিয়ে সমাবেশে মিলিত হয়। জেলা বিএনপির আহ্বায়ক আমিনুল হকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন সদস্যসচিব রহিম নেওয়াজ।

ফরিদপুর: পেঁয়াজের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ফরিদপুরে ঝিলটুলী মহল্লার মসজিদবাড়ি আদর্শ বালিকা বিদ্যালয়ের মোড় থেকে মিছিল বের করে জেলা বিএনপি। মিছিলটি আবদুল করিম সড়ক হয়ে রাজেন্দ্র মেডিকেল হলের মোড় হয় মুজিব সড়ক ধরে ফরিদপুর প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়। ফরিদপুর জেলা বিএনপির সাবেক জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ জুলফিকার হোসেনের নেতৃত্বে প্রেসক্লাবের সামনে থেকে মিছিল বের হয়।
মিছিল শেষে প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সাবেক সহসভাপতি শহিদ পারভেজ। বক্তারা বলেন, সরকারের লোকজনের কারসাজিতে পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বেড়েছে। রাতের আঁধারে নির্বাচিত সরকারের জনগণের প্রতি কোনো দয়া ও দায়িত্ব নেই। এ জন্য দ্রব্যমূল্য কমানোর ব্যাপারে সরকারের কোনো আন্তরিকতা ও কার্যক্রম নেই।

কুষ্টিয়া: পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে কুষ্টিয়া জেলা বিএনপির উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় দলীয় কার্যালয়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ সৈয়দ মেহেদী আহমেদ রুমীর সভাপতিত্বে বক্তব্য দেন সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ সোহরাব উদ্দিন। সোহরাব উদ্দিন বলেন, সরকারের প্রচ্ছন্ন ছত্রচ্ছায়ায় সিন্ডিকেটের নজর পেঁয়াজ, চালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বাজারে। পেঁয়াজের সঙ্গে চালের দামও পাল্লা দিয়ে বাড়ছে। যে যেভাবে পারছে সাধারণ মানুষের টাকা লুটে নিচ্ছে।