প্রধানমন্ত্রীর কাছে দেওয়া বিএনপির চিঠি অন্তঃসারশূন্য: তথ্যমন্ত্রী

হাছান মাহমুদ (ফাইল ছবি)
হাছান মাহমুদ (ফাইল ছবি)

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফর নিয়ে বিএনপির পাঠানো চিঠিকে ‘অন্তঃসারশূন্য’ বলেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। তিনি বলেন, এই চিঠিতে জনগণকে বিভ্রান্ত করতে দলটির অপচেষ্টার প্রতিফলন ঘটেছে।

তথ্যমন্ত্রী নিজ মন্ত্রণালয়ের অফিসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, বিএনপি দাবি করেছে, প্রধানমন্ত্রীর নয়াদিল্লি সফরকালে স্বাক্ষরিত চুক্তিগুলো জনগণ ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে প্রকাশ করা হয়নি। এটি জনগণকে বিভ্রান্ত করার হীন প্রয়াস।

তথ্যমন্ত্রী বলেন, সফরের পর রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে এ বিষয়ে জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি এই সফরে স্বাক্ষরিত চুক্তিগুলো সম্পর্কে গণমাধ্যমের পাশাপাশি সংসদে সবকিছুই প্রকাশ করেছেন।

বিএনপির সমালোচনা করে হাছান বলেন, ঢাকায় ভারতীয় ব্যাংকের একটি শাখা খোলা ছাড়া আর কোনো চুক্তি যে স্বাক্ষরিত হয়নি, বিএনপি তা বুঝতেই পারেনি।

হাছান মাহমুদ বলেন, ‘আমি এটা ভেবে অবাক হচ্ছি, বিএনপি নেতারা সমঝোতা স্মারক ও চুক্তির মধ্যে পার্থক্য করতে পারেন না। বিএনপির চিঠি রাজনৈতিক স্টান্টবাজি ছাড়া কিছুই নয়।’

তথ্যমন্ত্রী বলেন, বিএনপি নেত্রী খালেদা জিয়া তাঁর শাসন আমলে ভারতের সঙ্গে সাতটি চুক্তি করেছিলেন। তবে সেই চুক্তিগুলো সম্পর্কে তিনি কখনোই রাষ্ট্রপতি বা জনগণকে কিছু জানাননি।

তথ্যমন্ত্রী বলেন, খালেদা জিয়ার গ্রেপ্তারের পর প্রধানমন্ত্রীর কাছে এটা তাদের প্রথম চিঠি। তবে এই চিঠিতে খালেদা জিয়া অথবা তাঁর মুক্তির ব্যাপারে একটি কথাও নেই। তারা (বিএনপি) কি খালেদার মুক্তি চায়?

গত মাসে প্রধানমন্ত্রীর ভারত সফরে সম্পাদিত দ্বিপক্ষীয় চুক্তির ব্যাপারে বিস্তারিত তথ্য জানতে চেয়ে বিএনপির পক্ষ থেকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত একটি চিঠি প্রধানমন্ত্রীকে দেওয়া হয়।