বিডিবিএলের সাবেক জিএম গ্রেপ্তার

জাল দলিলে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের (বিডিবিএল) ১৭৪ কোটি টাকা আত্মসাতের মামলায় ব্যাংকটির সাবেক মহাব্যবস্থাপক (জিএম) সৈয়দ নুরুর রহমান কাদরীকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল রোববার বিকেলে তাঁকে রাজধানীর সেগুনবাগিচা এলাকা থেকে গ্রেপ্তার করেন সংস্থাটির উপপরিচালক ও মামলার তদন্ত কর্মকর্তা গুলশান আনোয়ার প্রধান।

এই গ্রেপ্তারের বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন দুদকের মুখপাত্র প্রণব কুমার ভট্টাচার্য। তিনি বলেন, মামলার তদন্তের প্রয়োজনে এজাহারভুক্ত আসামি হিসেবে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

দুদক জানিয়েছে, গত ২ সেপ্টেম্বর ১১ জনকে আসামি করে মামলা করেন দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান।

মামলার এজাহারে বলা হয়, বিডিবিএলের প্রধান শাখার কর্মকর্তা কাদরী ও আরেক কর্মকর্তা জাল দলিল এবং প্রতিষ্ঠানের বাস্তব অস্তিত্ব আছে কি না, তা যাচাই না করে প্রতারণার আশ্রয় নেন। জাল কাগজপত্র জেনেও ক্ষমতার অপব্যবহার করে মোস্তফা গ্রুপকে সুবিধা দেন। আর্থিক সুবিধা নেওয়ার উদ্দেশ্যে মোট ১৭৪ কোটি টাকা আত্মসাতে সহায়তা করেন।

মামলার আসামি সৈয়দ নুরুর রহমান কাদরী ছাড়াও অন্য ব্যাংকার হলেন বিডিবিএলের সাবেক সিনিয়র প্রিন্সিপাল অফিসার (এসপিও) দীনেশ চন্দ্র সাহা। মামলার অন্য ৯ আসামি হলেন এমএম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস লিমিটেডের চেয়ারম্যান মো. হেফাজেতুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক জহির উদ্দিন, পরিচালক কফিল উদ্দিন, শফিক উদ্দিন, কামাল উদ্দিন, রফিক উদ্দিন, জসিম উদ্দিন, লুসিডা ট্রেডিংয়ের মালিক মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী ও মেসার্স গ্লোব ইন্টারন্যাশনালের মালিক মো. মাহবুবুল আলম।